৭ মার্চ, ২০২২ ১৯:৪৪

বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের নেতা : শিল্পমন্ত্রী

অনলাইন ডেস্ক

বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের নেতা : শিল্পমন্ত্রী

সংগৃহীত ছবি

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের নেতা। মানুষ কী চায় তা তিনি বুঝতেন। ১৯৭১ সালের ৭ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে ঐতিহাসিক ভাষণের মাধ্যমে স্বাধীনতা লাভের জন্য বাঙালি জাতির করণীয় সম্পর্কে তিনি দিক নির্দেশনা প্রদান করেন।

‘ঐতিহাসিক ৭ মার্চ’ উপলক্ষ্যে আজ সোমবার রাজধানীতে শিল্প মন্ত্রণালয় আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, উন্নত ও ডিজিটাল প্রযুক্তি নির্ভর শিল্পায়ন করতে বঙ্গবন্ধু কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার আলোকে শিল্প মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে এর সুফল আমরা ভোগ করছি। 
শিল্পমন্ত্রী প্রযুক্তি নির্ভর চিন্তাভাবনা থেকে শিল্পায়ন গড়ে তুলতে মন্ত্রণালয় ও দপ্তর/সংস্থার প্রধানদের প্রতি আহবান জানান। 

শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এ আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি।

কামাল আহমেদ মজুমদার বলেন, ’৪৭ সালে দেশ বিভাগের পরপরই বঙ্গবন্ধু বুঝতে পেরেছিলেন পশ্চিম পাকিস্তানিরা কখনই পূর্ব পাকিস্তানের জনগণের অধিকারের স্বীকৃতি দিবে না। ৭ মার্চের ভাষণে এমন কোনো বিষয় ছিল না যেটি নিয়ে বঙ্গবন্ধু নির্দেশনা দেননি।

শিল্পসচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং এর অধীন বিভিন্ন দপ্তর/সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।

শিল্প সচিব বলেন, বঙ্গবন্ধু ১৯৭১ সালের ৭ মার্চ সর্বক্ষেত্রে মুক্তির কথা বলেছিলেন। মাত্র সাড়ে তিনবছরের শাসনকালে তিনি দেশের অগ্রগতি ও উন্নয়নের জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেন। ‘আমরা তার অসমাপ্ত কাজ শেষ করার জন্য সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি’।

এর আগে রাজধানীর মতিঝিলে শিল্প ভবন চত্বরে স্থাপিত জাতির পিতার ম্যুরাল এবং শিল্প মন্ত্রণালয়ের লবিতে জাতির পিতার প্রতিকৃতিতে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন ও শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এবং শিল্প সচিব জাকিয়া সুলতানা শিল্প মন্ত্রণালয়ের পক্ষ হতে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর