১৬ এপ্রিল, ২০২২ ১৮:০৯

‘হাওরের সমস্যা সমাধানে ১ হাজার ৫৪৭ কোটি টাকার প্রকল্প নেয়া হয়েছে’

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

‘হাওরের সমস্যা সমাধানে ১ হাজার ৫৪৭ কোটি টাকার প্রকল্প নেয়া হয়েছে’

পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক এমপি বলেছেন, উজানের পানি প্রবাহের কারণে প্রতি বছর হাওর এলাকার বাঁধ ভাঙ্গছে। উজানের পলিতে ওই এলাকার ১৪টি নদী ভরাট হয়ে গেছে। এসব নদী খননে উদ্যোগ নিতে হবে। হাওরের বাঁধ ভাঙ্গা সমস্যার স্থায়ী সমাধানের জন্য ১ হাজার ৫৪৭ কোটি টাকার একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। প্রকল্প পাশ হলেই প্রতিরক্ষা বাঁধ রক্ষা কার্যক্রম শুরু হবে। 

শনিবার দুপুরে বরিশাল সদর উপজেলা চত্বরে প্রান্তিক কৃষকদের মাঝে ধান বীজ ও সার বিতরণ অনুষ্ঠান শেষে উপস্থিত সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।  

প্রতিমন্ত্রী আরও বলেন, হাওর অঞ্চলের বাঁধ মাটি দিয়ে নির্মাণ করার পরামর্শ দিয়েছে পরিবেশবাদীরা। হাওরের বাঁধ সংস্কারে আগে অনিয়মের অভিযোগ ছিল। বর্তমানে সেই অভিযোগ নেই। হাওরের সমস্যার স্থায়ী সমাধানে নেয়া প্রকল্প অনুমোদন হলে আগামী নভেম্বর নাগাদ প্রতিরক্ষা কাজ শুরু হবে। এই প্রকল্পের কাজ শেষে হলে হাওরের সমস্যা থাকবে না। 

এর আগে বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মনিরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত বীজ ও সার বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. হারুন অর রশীদ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সোহেল মারুফ এবং উপজেলা কৃষি কর্মকর্তা ফাহিমা হকসহ অন্যরা।

অনুষ্ঠানে বরিশাল সদরের ১০ ইউনিয়নে ৬৫০ জন কৃষককে ৫ কেজি আউশ ধানের বীজ, ২০ কেজি ডিএপি সার এবং ১০ কেজি এমওপি সার দেয়া হয়।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর