৫ জুলাই, ২০২২ ১৯:৪৬

‘প্রত্যাবাসন না হওয়া পর্যন্ত রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিবে বাংলাদেশ’

কক্সবাজার প্রতিনিধি

‘প্রত্যাবাসন না হওয়া পর্যন্ত রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিবে বাংলাদেশ’

সরকারের ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এমপি বলেছেন, বাংলাদেশে অবস্থানরত মিয়ানমারের বাস্তুচ্যুত নাগরিকদের অবশ্যই তাদের দেশে প্রত্যাবাসন করা হবে। এ ব্যাপারে বাংলাদেশ সরকার মিয়ানমার এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে প্রত্যাবাসন ইস্যু নিয়ে কথাবার্তা চালিয়ে যাচ্ছে। উখিয়া টেকনাফের ক্যাম্পগুলোতে অবস্থানরত রোহিঙ্গাদের যতদিন প্রত্যাবাসন করা হচ্ছে না ততদিন তাদের মানবিক সহায়তা দিয়ে যাবে বাংলাদেশ সরকার। 

প্রতিমন্ত্রী মঙ্গলবার (৫ জুলাই) দুপুরে কক্সবাজারের উখিয়ায় 'ইউএনএইচসিআর' নির্মিত বিশেষায়িত হাসপাতাল উদ্বোধন শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে এসব কথা বলেন। 

তিনি জানান, উখিয়া ও টেকনাফের রোহিঙ্গাদের চাপ কাটাতে এক লাখ রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তর করা হচ্ছে। এ পর্যন্ত ৩১ হাজার রোহিঙ্গাকে স্থানান্তর করা হয়েছে। ভাসানচরে স্বেচ্ছায় যারা যেতে চায় তাদেরকে নিয়ে যাওয়া হবে। 

প্রতিমন্ত্রী বলেন, বিপুল সংখ্যক রোহিঙ্গা অবস্থানের কারণে কক্সবাজারের স্থানীয় জনগোষ্ঠী চিকিৎসা সংকটে না পড়ে এ কারণে 'ইউএনএইচসিআর' জাপানি সরকারের আর্থিক সহায়তায় এই হাসপাতালটি স্থাপন করেছে। 

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান, 'ইউএনএইচসিআর' এর কান্ট্রি ডিরেক্টর মি. জোহান্স ভেন ডার ক্লাউ, শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাশন কমিশনার শাহ রেজওয়ান হায়াত, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ডা. মিরজাদী সাব্রিনা ফ্লোরা প্রমুখ।  

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর