৭ ফেব্রুয়ারি, ২০২৩ ১৬:৫১

চলতি অর্থ-বছরে বৈদেশিক বাজেট সহায়তা কমছে : সংসদে অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

চলতি অর্থ-বছরে বৈদেশিক বাজেট সহায়তা কমছে : সংসদে অর্থমন্ত্রী

সংগৃহীত ছবি

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংসদে জানিয়েছেন, বিগত অর্থ-বছরের (২০২১-২২) তুলনায় চলতি অর্থ-বছরে (২০২২-২৩) বৈদেশিক বাজেট সহায়তা কমছে। গত অর্থ-বছরে বিভিন্ন উন্নয়ন সহযোগীদের কাছ থেকে সরকার ৩ দশমিক ২৬ বিলিয়ন ডলারের সমপরিমাণ বাজেট সহায়তা পেয়েছে। আর চলতি অর্থ-বছরে জন্য ২ দশমিক ২৩ বিলিয়ন ডলারের সমপরিমাণ বাজেট সহায়তা পাওয়ার সম্ভাবনা রয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের ২১তম অধিবেশনের মঙ্গলবারের বৈঠকে সরকারি দলের সদস্য মোরশেদ আলমের লিখিত প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান। এর আগে প্রশ্নোত্তর পর্ব টেবিলে উত্থাপিত হয়। 

অর্থমন্ত্রী আরও জানান, দ্রুত অর্থনৈতিক উন্নয়নের স্বার্থে সরকার বিভিন্ন ধরনের সংস্কারমূলক কার্যক্রম গ্রহণ করে থাকে। এসব সংস্কারমূলক কাজের বাস্তবায়নকে ত্বরান্বিত করার জন্য অনেক সময় আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান সরকারকে ‘বাজেট সাপোর্ট’ শীর্ষক নীতি ঋণ বা পলিসি ক্রেডিট প্রদান করে। কাজেই ‘রাশিয়া- ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্টি বৈশ্বিক অর্থনৈতিক সংকটসহ জরুরি পরিস্থিতি মোকাবিলায়' সরকার বাজেট সাপোর্ট গ্রহণ করছে বিষয়টি এ রকম নয়। এটি একটি চলমান প্রক্রিয়া। 

সরকারি দলের সংসদ সদস্য নুরন্নবী চৌধুরী শাওনের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, চলতি অর্থ-বছরে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) পক্ষ হতে বাংলাদেশের খাদ্য যোগানে অনুদান পাওয়া যায়নি।

বিশ্বব্যাংকের অর্থায়নে ৫৩টি প্রকল্প চলমান

সরকারি দলের সদস্য হাজী মো. সেলিমের লিখিত প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী মুস্তফা কামাল জানান, বিশ্বব্যাংকের অর্থায়নে ১৫ বিলিয়ন ডলারের ৫৩টি প্রকল্প বর্তমানে চলমান রয়েছে। এসব প্রকল্পের মধ্যে একটি গত বছরের ১৫ জুন ও ৯টি গত ৩১ ডিসেম্বর শেষ হয়েছে। আগামী জুনে ১০টি ও ডিসেম্বরে ১৪টি, ১২টি ২০২৪ সালে, ১৩টি ২০২৫ সালে ও ৬টি ২০২৬ সালে শেষ হওয়ার কথা রয়েছে।

গত অর্থ-বছরে তিন লাখ এক হাজার ৬৩৩ কোটি টাকা রাজস্ব আদায়

সরকারি দলের সদস্য এম. আব্দুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে আ হ ম মুস্তফা কামাল জানান, গত ২০২১-২২ অর্থ-বছরে এনবিআর রাজস্ব আদায় করেছে তিন লাখ এক হাজার ৬৩৩ কোটি ৮৪ লাখ টাকা। এর আগের অর্থ- বছরে আদায় হয়েছে দুই লাখ ৬১ হাজার ৬৮৯ কোটি ২০ লাখ টাকা। অর্থাৎ পূর্ববর্তী অর্থ-বছরের (২০২০-২১) তুলনায় ২০২১-২২ অর্থ-বছরে রাজস্ব আদায় ৩৯ হাজার ৯৪৪ কোটি ৬৪ লাখ টাকা বেশি। অর্থাৎ পূর্ববর্তী অর্থ-বছরের (২০২০-২১) তুলনায় ২০২১-২২ অর্থ- বছরে রাজস্ব আদায় ৩৯,৯৪৪.৬৪ (ঊনচল্লিশ হাজার নয়শত চুয়াল্লিশ কোটি ৬৪ লাখ) টাকা বেশি। 

অপর সরকার দলীয় সদস্য মামুনুর রশীদ কিরনের লিখিত প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, চলতি অর্থ-বছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রার শতভাগ অর্জনের লক্ষ্য নিয়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কাজ করে যাচ্ছে। এনবিআর আশা করে, অর্থ-বছর শেষে লক্ষ্যমাত্রা শতভাগ অর্জিত হবে।

সঞ্চয়পত্রের মুনাফার হার পুনর্নির্ধারণ করা হতে পারে

সরকারি দলের সংসদ সদস্য কাজিম উদ্দিন আহম্মেদ ও আলী আজমের পৃথক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, পরিবার সঞ্চয়পত্রের মুনাফার হার বৃদ্ধি করার কোন পরিকল্পনা আপততঃ নেই। বিনিয়োগ পরিস্থিতি বিবেচনা করে পরিবার সঞ্চয়পত্রের মুনাফার হার পুনর্নির্ধারণ করা হতে পারে।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর