শিরোনাম
প্রকাশ : ১৫ এপ্রিল, ২০১৯ ১৬:২৯
আপডেট : ১৫ এপ্রিল, ২০১৯ ১৬:৩১

ঘুমন্ত অবস্থায় ফেস আনলক ব্যবহার করে মোবাইল খুলে টাকা চুরি!

অনলাইন ডেস্ক

ঘুমন্ত অবস্থায় ফেস আনলক ব্যবহার করে মোবাইল খুলে টাকা চুরি!
প্রতীকী ছবি

এক বিংশ শতাব্দিতে প্রযুক্তির জয়যাত্রা আমাদের জীবনকে করে তুলেছে আরও বেশি সুবিধাযুক্ত। কিন্তু এই প্রযুক্তিকে যদি ঠিকমতো আগলে রাখা না যায়, তার পরিণতি কতটা ভয়ঙ্কর হতে পারে তা সম্প্রতি টের পেয়েছেন চীনের এক যুবক। 

ঘুমন্ত অবস্থায় ফোনের ফেস রেকগনিশন লক খুলে তার ডিজিটাল ওয়ালেট থেকেই লক্ষাধিক টাকা হাতিয়ে নিল রুমমেটরা।

চীনের নিংবো শহরের একটি রেস্তোরাঁতে কাজ করেন ওই যুবক। ওই রেস্তোরাঁতে কাজ করা বাকি দুই কর্মীর সঙ্গে একই ঘরে থাকতেন ওই যুবক। সম্প্রতি একদিন রেস্তারাঁ থেকে কাজ করে ফিরে ক্লান্ত হয়ে ঘুমিয়ে পড়েন তিনি। ফোন রাখা ছিল পাশেই। ফোনে ছিল ফেস রেকগনিশন লক সিস্টেম। ওই যুবক যখন ঘুমিয়ে ছিলেন তখন মুখের দিকে ক্যামেরা তাক করে তার রুমমেটরা খুলে ফেলে ফোনের লক। এরপর ‘উইচ্যাট’ অ্যাকাউন্ট থেকে সরিয়ে ফেলে প্রায় ১০ হাজার ইউয়ান। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় এক লক্ষাধিক টাকা।

পরে দিন ঘুম থেকে উঠে ওই যুবক যখন দেখলেন তার অ্যাকাউন্ট থেকে টাকা খোয়া গেছে, তখন তিনি পুলিশের দ্বারস্থ হন। পুলিশ তদন্তে নামতেই ফাঁস হয় ওই যুবকের দুই রুমমেটের কীর্তি। লিউ ও ইয়াং নামের ওই দু'জনকে গ্রেফতার করেছে পুলিশ।

তবে এই ঘটনার পাশাপাশি উঠছে বেশ কয়েকটি প্রশ্ন। চোখ বন্ধ থাকা অবস্থাতেও কীভাবে খুলে গেল ফেসলক? দ্বিতীয়ত, ডিজিটাল লেনদেনের জন্য একটি নির্দিষ্ট পিনের দরকার হয়। তাহলে এই ব্যক্তির পিন নম্বর কী তার রুমমেটরা আগে থেকেই জানতেন?

বিডি প্রতিদিন/১৫ এপ্রিল ২০১৯/আরাফাত


আপনার মন্তব্য