১৭ জুলাই, ২০১৯ ০৮:২২

সিংহ মেরে পাশে বসেই দম্পতির চুম্বন! নেট দুনিয়ায় নিন্দার ঝড়

অনলাইন ডেস্ক

সিংহ মেরে পাশে বসেই দম্পতির চুম্বন! নেট দুনিয়ায় নিন্দার ঝড়

খেলার ছলে সিংহ হত্যা করে তারই পাশে চুম্বনে মেতে উঠলেন এক কানাডিয়ান দম্পতি। শুধু তাই নয়, মুহূর্তটি 'স্মরণীয়' করে রাখতে ছবি তুলে পোস্ট করলেন ফেসবুকে। কানাডিয়ান দম্পতির এই নিষ্ঠুরতায় নিন্দার ঝড় শুরু হয় নেট দুনিয়ায়। খবর নিউইয়র্ক পোস্ট'র। 

জানা গেছে, দক্ষিণ আফ্রিকার জঙ্গলে শিকারের উদ্দেশেই গিয়েছিল ডরেন কার্টার ও ক্যারোলিন কার্টার। লাগিলেলা সাফারি নামে একটি দলের সঙ্গে শিকার অভিযানে যান তারা। তারপর গুলি করে মারা হয় বিশালাকায় এই সিংহটিকে। সিংহ মারার আনন্দে তার পাশে বসে পোজ দিয়ে চুম্বন করে ওই দম্পতি। 

লাগিলেলা সাফারি তাদের ফেসবুক পেজে ছবিটি পোস্ট করে লেখে, "কালাহারির কাঠফাটা রোদে প্রচুর খাটনির পর... বিশালাকায় সিংহ, দারুণ!"

ছবিটি ভাইরাল হতে বেশি সময় লাগেনি। দম্পতির নিষ্ঠুরতা দেখে নিন্দায় সরব নেটিজেনরা। ওঠে প্রতিবাদের ঝড়। অবস্থা বেগতিক দেখে তড়িঘড়ি অ্যাকাউন্ট ডিঅ্যাকটিভেট করে দেয় লাগিলেলা সাফারি। তবে ততক্ষণে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায় এই ছবি।  

জানা গেছে, কানাডায় ট্যাক্সিডার্মি-এর ব্যবসা এই দম্পতির। বিভিন্ন মৃত প্রাণীর দেহকে বিশেষ পদ্ধতিতে অবিকৃত অবস্থায় সংরক্ষণ করাকে ট্যাক্সিডার্মি বলে। বিশ্বজুড়ে চোরাবাজারে বিপুল দামে বিক্রি হয় এই মৃত প্রাণীর দেহগুলি। সেই টাকার লোভেই কি লোপ পাচ্ছে মনুষ্যত্ব? প্রশ্ন নেটিজেনদের। কানাডিয় ওই দম্পতি অবশ্য নির্বিকার। পুরোটাই রাজনীতি চলছে, দাবি ডরেনের। 

এর আগে ২০১৫-তে এক মার্কিন দন্ত চিকিত্সক জিম্বাবোয়েতে সিংহ মেরে তার পাশে দাঁড়িয়ে ফেসবুকে ছবি পোস্ট করেন। সে সময়ও তুমুল প্রতিবাদের ঝড় ওঠে বিশ্বের তাবড় বন্যপ্রাণ সংরক্ষণকারী সংস্থাগুলির মধ্যে। 

গত ২০ বছরে আফ্রিকায় ৪০% হ্রাস পেয়েছে সিংহের সংখ্যা। ২০ বছরে কমে গেছে প্রায় ২০,০০০ সিংহ। এই হারে কমতে থাকলে অদূর ভবিষ্যতেই যে আফ্রিকার জঙ্গল হারাবে তার রাজাকে, তা বলাই বাহুল্য।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর