১৭ জুলাই, ২০১৯ ০৮:৩৮

বিপন্ন প্রজাতির ৬০ কাকাতুয়ার মৃত্যু নিয়ে অস্ট্রেলিয়ায় চাঞ্চল্য!

অনলাইন ডেস্ক

বিপন্ন প্রজাতির ৬০ কাকাতুয়ার মৃত্যু নিয়ে অস্ট্রেলিয়ায় চাঞ্চল্য!

এ যেন হলিউডের হরর সিনেমার দৃশ্য। আকাশ থেকে ঝড়ে পড়ছে ঝাঁকে ঝাঁকে পাখি। মাটিতে পড়ে ছটফট করতে করতে মারা যাচ্ছে পাখিগুলি। 

কিন্তু এরকমই ভয়ানক দৃশ্যের সাক্ষী থাকল দক্ষিণ অস্ট্রেলিয়া। হঠাৎই আকাশ থেকে পড়ে মারা গেল প্রায় ৬০টি বিরল প্রজাতির কাকাতুয়া। প্রতিটি পাখির মুখ থেকে হচ্ছিল তীব্র রক্তক্ষরণ।

গত বুধবার হঠাৎ অ্যাডিলেড-এর একটি স্কুল চত্বরে এসে পড়তে থাকে মৃতপ্রায় পাখিগুলি। ভয়ানক এই দৃশ্য দেখে তীব্র চাঞ্চল্য ছড়ায় এলাকাবাসীর মধ্যে। খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছয় পাখি সংরক্ষণ নিয়ে কাজ করা বিশেষজ্ঞ দল। কিন্তু ততক্ষণে মাটিতে পড়েই মারা যায় বেশির ভাগ পাখি। 

মৃত পাখিগুলি বিরল প্রজাতির লং-বিলড্ কোরেল্লা কাকাতুয়া। হালকা গোলাপি রঙের এই পাখি অস্ট্রেলিয়ার সংরক্ষিত প্রজাতি। কীভাবে মৃত্যু হল পাখিগুলির, এই প্রশ্নকে ঘিরে তোলপাড় অস্ট্রেলিয়ার পশুপ্রেমীদের মধ্যে। 

পাখি বিশেষজ্ঞদের ধারনা, কৃষিজমিতে ব্যবহৃত কীটনাশকের প্রভাবেই মারা গেছে পাখিগুলি। এই কাকাতুয়াগুলি অস্ট্রেলিয়ার কৃষিজমিতে ক্ষতি করে। এই কারণেই বিষ প্রয়োগ করে মারা হয়েছে তাদের। এ ব্যাপারে তদন্তের সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ অস্ট্রেলিয়ার পরিবেশ ও বন অধিদফতর। কোনও জলাশয়ে বিষক্রিয়ার ফলে পাখিগুলি মারা গিয়েছে কিনা, সে ব্যাপারটিও খতিয়ে দেখা হচ্ছে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর