১৯ ফেব্রুয়ারি, ২০২০ ১৪:২৯

পৌনে ৬ লাখ কেজির বিমানকে সরিয়ে দিচ্ছে সাইক্লোন! (ভিডিও)

অনলাইন ডেস্ক

পৌনে ৬ লাখ কেজির বিমানকে সরিয়ে দিচ্ছে সাইক্লোন! (ভিডিও)

সংগৃহীত ছবি

সাইক্লোন ডেনিসের কবলে ইউরোপের বিস্তীর্ণ অঞ্চল। তীব্র ঝড় ও ভারী বৃষ্টির জেরে জনজীবন বিপর্যস্ত। বিভিন্ন এলাকায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। বিমান চলাচলও বিপর্যস্ত হয়ে পড়েছে। তার মধ্যেই একটি বিশাল বিমানকে দক্ষতার সঙ্গে নামতে দেখা গেল হিথরো বিমানবন্দরে। এক সময় মনে হচ্ছিল, ঝড় বিমানটিকে রানওয়ে থেকে উড়িয়েই নিয়ে চলে যাবে।

ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ১৫ ফেব্রুয়ারি পোস্ট হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, বিমানটি বেশ কিছুক্ষণ ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে, রানওয়েতে অবতরণের। কিন্তু কিছুতেই নামতে পারছে না। প্রচণ্ড বাতাসের ফলে বার বার রানওয়ে থেকে সরে যাওয়ার পরিস্থিতি তৈরি হচ্ছে।

আবু ধাবি থেকে লন্ডনের হিথরো বিমান বন্দরে এসেছিল ‘এতিহাদ এয়ারবাস এ৩৮০’। এটি বিশ্বের সব থেকে বড় বিমানগুলোর একটি, শুধু বিমানটির ওজনই পাঁচ লাখ ৭৩ হাজার ৭৯৪ কেজি। সেই বিমানকেও উড়িয়ে নিয়ে যাচ্ছিল ‘ডেনিস’র বাতাস। কিন্তু শেষ পর্যন্ত পাইলটের কৃতিত্বে ও দক্ষতায় রানওয়েতেই কোনও রকমে ল্যান্ড করে সেটি। অভিজ্ঞতা ও উচ্চমানের দক্ষতা না থাকলে এমন পরিস্থিতিতে বিমান নামানো যায় না। যে ভাবে বিমানটি প্রায় সোজাসুজি নেমেছে, এটিকে বলে 'ক্র্যাব ল্যান্ডিং' (কাঁকড়া অবতরণ)।

ইউরোপের আবহবিদরা বলছেন, কিয়ারার থেকেও ডেনিসের দাপট দ্বিগুণ হবে। ডেনিসের দাপটে ব্রিটেনের রাস্তাঘাট পর্যন্ত পানিতে ডুবে গেছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন।
 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর