Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৫ এপ্রিল, ২০১৯ ১৪:৩০
আপডেট : ২৫ এপ্রিল, ২০১৯ ১৯:৫২

শ্রমিকেরা জগভরে ওয়াসার পানি খায়, অসুস্থ হয়নি: স্থানীয় সরকারমন্ত্রী

অনলাইন ডেস্ক

শ্রমিকেরা জগভরে ওয়াসার পানি খায়, অসুস্থ হয়নি: স্থানীয় সরকারমন্ত্রী
ফাইল ছবি

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, পাইপলাইনের পানি কে খাবে, কে খাবে না-সেটি তার ঝুঁকি নেওয়ার উপর নির্ভর করবে। তিনি ওয়াসার পাইপলাইনের পানি খাওয়ার উদাহরণ টেনে বলেন, শ্রমিকেরা জগভরে পানি খায়, কিন্তু অসুস্থ হয়নি এক বছরেও।  

ওয়াসার পানির বিশুদ্ধতা নিয়ে আলোচনা-সমালোচনার মধ্যে বৃহস্পতিবার সচিবালয়ে 'অগ্নিনির্বাপণ প্রতিরোধে করণীয়' নির্ধারণের লক্ষ্যে সভার শুরুতে স্থানীয় সরকার বিভাগ মন্ত্রণালয়ের অধীন সংস্থা ঢাকা ওয়াসার পানির প্রসঙ্গ নিয়ে মন্ত্রী এসব কথা বলেন।

স্থানীয় সরকারমন্ত্রী আরও বলেন, ঢাকা ওয়াসা নিয়ে ইদানীং বেশ কথাবার্তা চলছে। পৃথিবীর কোনো দেশে শুধু ড্রিংকেবল ওয়াটার সাপ্লাই দেওয়ার জন্য সব জায়গায় আলাদা পাইপলাইন করে দেওয়া হয়েছে- এমন নজির আমার জানা নেই। 

তিনি বলেন, আমেরিকাতেও দেখা গেছে কেউই পাইপ লাইনের পানি খায় না, বাজার থেকে পানি কিনে আনে। সিঙ্গাপুরেও দেখেছি ড্রিংকেবল পানি সাপ্লাইয়ের ব্যবস্থা আছে হোটেলে। কিন্তু সেখানেও মিনারেল পানি, বোতলের পানি রাখা আছে। আমরা কেউ 'কারেজিয়াস' হই না সেটা খাওয়ার জন্য।

মন্ত্রী আরও বলেন, ‘নির্মাণ শ্রমিকদের পাইপলাইনের পানি খেতে দেখেছি। এক বছর পর্যন্তও তারা এই পানি খেয়েছে। কিন্তু তারা অসুস্থ হয়নি। ঘটনাটা হলো কে খাবে কে খাবে না- এটা ডিপেন্ড করবে আপনি কতটুকু রিস্ক নেবেন…।’

সরকারের সংস্থাগুলোকে আলোচনা-সমালোচনা সহজভাবে আমলে নেওয়া উচিত বলেও মনে করেন জানান মন্ত্রী। তিনি বলেন, তাহলে আমাদের আর কিছু করণীয় আছে কিনা, কোথায়ও কোনো ভুলত্রুটি আছে কিনা; তাতে করে আমরা সংশোধন ও সচেতন হতে পারবো।

বিডি-প্রতিদিন/২৫ এপ্রিল, ২০১৯/মাহবুব

 


আপনার মন্তব্য