Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৬ জুন, ২০১৯ ১০:০৪

‘বিপদজনক’ হারে বাড়ছে নদ-নদীর পানি

অনলাইন ডেস্ক

‘বিপদজনক’ হারে বাড়ছে নদ-নদীর পানি
ফাইল ছবি

‘বিপদজনক’ হারে বাড়ছে দেশের নদ-নদীর পানি। বৃষ্টিপাত বেশি হলে নদীর পানি আরো বেশি বাড়ার আশঙ্কা রয়েছে। পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যাপূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, ব্রহ্মপুত্র-যমুনা, পদ্মা, সুরমা-কুশিয়ারা, মনু ও খোয়াই নদ-নদীসমূহের পানি সমতলে বৃদ্ধি পাচ্ছে।

২৪ ঘণ্টার এক পরিসংখ্যানে পাউবো জানিয়েছে, ব্রহ্মপুত্রের পানি নুনখাওয়াতে ৩৮ সেন্টিমিটার বেড়েছে। চিলমারিতে বেড়েছে ৩৬ সেন্টিমিটার। যমুনার পানি ফুলছড়িতে ২৬, বাহাদুরাবাদে ২৫ সেন্টিমিটার বেড়েছে। আর তিস্তার পানি ডালিয়াতে বেড়েছে ২০ সেন্টিমিটার।

এছাড়া মিরপুরে তুরাগের পানি ২৬ সেন্টিমিটার, সুরমার পানি ৩৩ সেন্টিমিটার বেড়েছে, কানাইঘাটে ১৩ সেন্টিমিটার, মৌলভীবাজারে ৩৮০ সেন্টিমিটার বেড়ে বিপদীসীমার খুব কাছাকাছি উঠে গেছে। অন্যদিকে মেঘনা, গোমতী, পদ্মা, ফেণী, সাঙ্গু নদীর পানিও বিভিন্ন পয়েন্টে বাড়ছে। 
 
বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূইঁয়া জানিয়েছেন, ভারতের সিকিম, মেঘালয় ও ত্রিপুরা অঞ্চলে বৃষ্টিপাত বাড়ছে। কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হচ্ছে। ফলে পাহাড়ি ঢলে বাড়ছে বাংলাদেশের নদ-নদীর পানি।

তিনি আরো জানিয়েছেন, দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতীয় অংশে ভারী বৃষ্টিপাত হলে ব্রহ্মপুত্র-যমুনা, পদ্মা, সুরমা-কুশিয়ারা এবং দক্ষিণ-পূর্বাঞ্চলের পাহাড়ি নদী-নদীসমূহের পানি আরও বাড়তে পারে। আর গঙ্গা নদীর পানি স্থিতিশীল থাকতে পারে।
 

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য