৪ আগস্ট, ২০১৯ ২২:৫১

তরুণদের ভবিষ্যতের পথ রচনা করা দরকার: স্পিকার

নিজস্ব প্রতিবেদক

তরুণদের ভবিষ্যতের পথ রচনা করা দরকার: স্পিকার

ফাইল ছবি

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জনসংখ্যার উন্নয়নে নবীন, প্রবীণ ও নারী-শিশুদের বিষয়ে গুরুত্ব প্রদান জরুরি। এসডিজি অর্জনে জনসংখ্যা উন্নয়ন সমন্বিতভাবে এগিয়ে নিতে হবে। আজকের তরুণরা একদিন প্রবীণ হবেন। তাই কর্মক্ষম অবস্থায় তরুণদের ভবিষ্যতের পথ রচনা করা খুবই গুরুত্বপূর্ণ। ২০৪০ সালের মধ্যে ইয়ুথ ডিভিডেন্ড বা যুবকদের জনসংখ্যাতাত্তিক লভ্যাংশ, তা গ্রহণে সচেষ্ট হতে সংসদ সদস্যদের একযোগে কাজ করতে হবে।

সংসদ ভবনের শপথ কক্ষে আজ অনুষ্ঠিত ‘যুবকদের জনসংখ্যাতাত্তিক লভ্যাংশ এবং বর্ধিত দক্ষতা: এসডিজি অর্জনের জন্য চ্যালেঞ্জ’ শীর্ষক পলিসি ডায়ালগ অন্ষ্ঠুানে তিনি এসব কথা বলেন।  

বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় ও ইউএনএফপিএ’র যৌথ উদ্যোগে বাস্তবায়নাধীন ‘জনসংখ্যা ও উন্নয়ন ইস্যুতে সংসদের সক্ষমতা জোরদার করন’(এসপিসিপিডি) প্রকল্পের আওতায় এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন এআইইউবি'র প্রফেসর ডা. আহমেদ নিয়াজ। স্বাগত বক্তব্য রাখেন এসপিসিপিডি'র প্রকল্প পরিচালক এম এ কামাল বিল্লাহ। বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রফেসর আতিকুর রহমান এবং স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব শেখ ইউসুফ হারুন। অনুষ্ঠানের মুক্ত আলোচনা সেশনটি সঞ্চালনা করেন সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান।

শোকের মাস আগস্ট উপলক্ষে অনুষ্ঠানের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারবর্গের সকল শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।
            
ড. শিরীন শারমিন বলেন, বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনাই প্রথম বয়স্কদের মানবিক ও মর্যাদার বিষয় বিবেচনায় নিয়ে বয়স্ক ভাতার ব্যবস্থা চালু করেছেন। প্রবীণদের যত্ন ও সেবায় যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মী গড়ার উপর তিনি গুরুত্বারোপ করেন।
            
সরকারী প্রতিষ্ঠান সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক চীফ হুইপ আ স ম ফিরোজ এমপি'র সভাপতিত্বে অনুষ্ঠানে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, হুইপ আবু সাঈদ মাহমুদ আল স্বপন এমপি, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আ. ফ. ম রুহুল হক এমপি, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. শামসুল হক টুকু এমপি, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার এমপিসহ সংসদ সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর