১৪ নভেম্বর, ২০১৯ ১৭:৪৪

ট্রেন দুর্ঘটনা: বিভাগীয় তদন্তে দোষী হচ্ছেন তিন অভিযুক্ত

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

ট্রেন দুর্ঘটনা: বিভাগীয় তদন্তে দোষী হচ্ছেন তিন অভিযুক্ত

ব্রাহ্মণবাড়িয়ার কসবা মন্দবাগ রেলওয়ে স্টেশনে সংঘটিত মর্মান্তিক ট্রেন দুর্ঘটনার বিভাগীয় তদন্তে দোষী হচ্ছে তিন জন। তারা হলেন, ঢাকাগামি তূর্ণা নিশিতা ট্রেনের লোকো মাস্টার (এলএম) তাছের উদ্দিন, সহকারী লোকো মাস্টার (এএলএম) অপু দে, গার্ড আবদুর রহমান। ইতোমধ্যে উক্ত অভিযুক্তদের সাময়িক বরখাস্তও করা হয়েছে। 

তাছাড়া চট্টগ্রাম বিভাগীয় পর্যায়ের তদন্ত কমিটিতে আরও বিভিন্ন বিষয় উঠে আসছে বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। উচ্চ পর্যায়ের অপর তদন্ত কমিটিও যাচাই-বাছাই করেই দ্রুত (শুক্র ও শনিবারের মধ্যেই) প্রতিবেদন দাখিল করবেন। 

তবে কমিটির দায়িত্বশীলরা বলছেন, তদন্ত রিপোর্ট না দেয়া পর্যন্ত কারা দোষী, কারা নির্দোষ সেই নিয়ে বিস্তারিত বলা যাবে না।

চট্টগ্রাম বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম) ইঞ্জিনিয়ার বোরহান উদ্দিন বলেন, এখনও পর্যন্ত তদন্ত রিপোর্ট পাইনি। যে কোন সময় তদন্ত প্রতিবেদন হাতে আসতে পারে। তবে রির্পোট পেলেই বিস্তারিত জানা যাবে।

রেলওয়ের উচ্চ পর্যায়ের গঠিত কমিটির আহবায়ক ও চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট (পূর্ব) মো. নাজমুল ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এই দুর্ঘটনা নিয়ে উচ্চ পর্যায়ের যে তদন্ত কমিটি গঠন করা হয়েছে, সেটির তদন্ত প্রতিবেদন নিরপেক্ষতার মধ্যে থেকেই দ্রুত সময়ের মধ্যে দাখিল করতে বলা হয়েছে। এ জন্য সবকিছু যাচাই-বাছাই করেই কাজ করতে হচ্ছে। তাই কাজ শেষ করেই শুক্রবার-শনিবার মধ্যেই এ প্রতিবেদন জমা দেয়ার চেষ্টা করা হচ্ছে।

জানা যায়, গত মঙ্গলবার ভোরে ব্রাহ্মণবাড়িয়ার কসবায় চট্টগ্রাম থেকে ঢাকা অভিমুখী ‘তূর্ণা নিশীথা’র সঙ্গে সিলেট থেকে চট্টগ্রাম অভিমুখে যাত্রা করা ‘উদয়ন এক্সপ্রেস’ ট্রেনের সংঘর্ষ হয়। এ ঘটনায় ১৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক যাত্রী। মন্দবাগ রেলওয়ে স্টেশনে সংঘটিত দুর্ঘটনার বিষয়ে পৃথক পাঁচটি তদন্ত কমিটি গঠন করেছে রেলওয়ে। এদের মধ্যে রেলওয়ের পক্ষ থেকে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়। 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর