১৪ নভেম্বর, ২০১৯ ২১:২৩

দক্ষ জনবল তৈরির লক্ষ্যে শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র বিল পাস

নিজস্ব প্রতিবেদক

দক্ষ জনবল তৈরির লক্ষ্যে শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র বিল পাস

কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে শিল্পখাতে দক্ষ জনবল তৈরি, গবেষণার মাধ্যমে নতুন প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে শিল্প উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সংসদ পাস করেছে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র বিল, ২০১৯।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের পঞ্চম অধিবেশনে আজ বৃহস্পতিবার বিলটি কণ্ঠভোটে পাস হয়। শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ বিলটি পাসের প্রস্তাব করেন। 

এর আগে বিলের ওপর আনীত জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো কণ্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

বিলে আইনের উদ্দেশ্য পূরণে ইতোপূর্বে প্রতিষ্ঠিত বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্রটি এই বিলের বিধানের অধীনেই প্রতিষ্ঠিত বলে গণ্য হবে। এটি সংবিধিবদ্ধ সংস্থা হবে। এই কেন্দ্রের প্রধান কার্যালয় থাকবে ঢাকায়। বিলে কেন্দ্রেটি পরিচালনার শিল্প মন্ত্রণালয়ের সচিবকে চেয়ারম্যান করে ১১ সদস্যের পরিচালনা পর্ষদ গঠনের বিধান রাখা হয়েছে। প্রতিষ্ঠানটি দেশি-বিদেশি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কারিগরি সহযোগিতার আওতায় উদ্যোক্তা তৈরি এবং দেশীয় প্রযুক্তি উদ্ভাবনের ইনকিউবেশন সেন্টার স্থাপন করতে পারবে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়, কারিগরি প্রশিক্ষণের সাহায্যে দক্ষ জনবল তৈরি, গবেষণার দ্বারা শিল্প ক্ষেত্রে উদ্ভাবন, যন্ত্রাংশ তৈরি ও মেরামতপূর্বক শিল্পোৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র স্থাপনের নিমিত্ত বিধান প্রণয়ন প্রয়োজন। বাই-লজ দবার পরিচালিত বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) পরিচালনার জন্য বাই-লজ রহিতক্রমে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র আইন, ২০১৯ শীর্ষক বিলটি সংসদে উপস্থাপিত হলো।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর