শিরোনাম
প্রকাশ : ১৬ নভেম্বর, ২০১৯ ১৭:৫৭
আপডেট : ১৬ নভেম্বর, ২০১৯ ১৮:৫৩

ঘূর্ণিঝড় বুলবুলে সুন্দরবনে ক্ষতিগ্রস্ত সাড়ে ৪ হাজার গাছ

অনলাইন ডেস্ক

ঘূর্ণিঝড় বুলবুলে সুন্দরবনে ক্ষতিগ্রস্ত সাড়ে ৪ হাজার গাছ

সম্প্রতি ভারত হয়ে বাংলাদেশে প্রবেশ করা ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে সুন্দরবনের সাড়ে চার হাজার গাছ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে নিরূপণ করেছে বাংলাদেশ বন অধিদপ্তর।

বন অধিদপ্তরের খুলনা অঞ্চলের বন সংরক্ষক মো. মঈনুদ্দিন খান এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ''আমরা দেখতে পেয়েছি, ঝড়ে ৪৫৮৯টি গাছ উপড়ে পড়েছে। সুন্দরবনের দুইটি বিভাগের মধ্যে সবচেয় বেশি ক্ষতি হয়েছে সুন্দরবনের পশ্চিম বিভাগে। তবে কোন বন্য প্রাণী মারা যাওয়ার তথ্য আমরা পাইনি।''

গত ১০ নভেম্বর ঘণ্টায় ১২০ কিলোমিটার গতিবেগে প্রথমে ভারতে, পরে বাংলাদেশের সুন্দরবন এলাকায় আঘাত করে ঘূর্ণিঝড় বুলবুল। সুন্দরবনে আঘাত করার কারণে ঝড়টির গতি কমে যায় এবং লোকালয়ের ক্ষতির পরিমাণ কম হয়। ঝড়ের পরে সুন্দরবনের ক্ষয়ক্ষতি নিরূপণ করার কাজ শুরু করে বন বিভাগ।

মো. মঈনুদ্দিন খান আরও বলেন, পশ্চিম অংশে ক্ষতিগ্রস্ত গাছের মধ্যে রয়েছে গেওয়া, গড়ান, কেওড়া ইত্যাদি গাছ, যেগুলো নদী বা খালের পাড়ে হয়ে থাকে। আর পূর্ব অংশের ক্ষতিগ্রস্ত গাছের মধ্যে আছে রেইনট্রি, বাবলা, মেহগনি, অর্জুন ইত্যাদি গাছ। 

পশ্চিম অংশের মধ্যে রয়েছে সাতক্ষীরা ও খুলনার বন আর পূর্ব অংশের মধ্যে রয়েছে বাগেরহাট ও বরিশালের বন।

কর্মকর্তারা বলছেন, আড়পাঙ্গাশিয়া ও শিবসা নদীর দুই পাড়ের গাছ বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে বড় জলোচ্ছ্বাস না হওয়ায় বন্যপ্রাণীর ক্ষতি হয়নি বলে তারা মনে করছেন।

সূত্র: বিবিসি বাংলা

বিডি-প্রতিদিন/মাহবুব


আপনার মন্তব্য