১৮ ফেব্রুয়ারি, ২০২০ ২১:১৮

লোগো রেজিস্ট্রেশনের বিধান তুলে দিয়ে কোম্পানি বিল পাস

নিজস্ব প্রতিবেদক

লোগো রেজিস্ট্রেশনের বিধান তুলে দিয়ে কোম্পানি বিল পাস

ফাইল ছবি

ব্যবসা-বাণিজ্য সহজ করতে কোম্পানি রেজিস্ট্রেশনের সময় লোগো রেজিস্ট্রেশনের বিধান তুলে দিয়ে ‘কোম্পানি (সংশোধন) বিল-২০২০’ জাতীয় সংসদে পাস হয়েছে। ফলে এখন শুধু কোম্পানি রেজিস্ট্রেশন করলেই চলবে। কোম্পানির কমন সিল, সাধারণ সিল ও অফিসিয়াল সিল নিবন্ধনের দরকার হবে না।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ সংসদের ষষ্ঠ অধিবেশনে মঙ্গলবার বিলটি পাস হয়। বিলটি পাসের প্রস্তাব করেন বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সী। বিলের ওপর আনীত জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবসমূহ কণ্ঠ ভোটে নাকচ হয়ে যায়। জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, এর আগে জাতীয় পার্টির ফখরুল ইমাম, মুজিবুল হক, পীর ফজলুর রহমান, শামীম হায়দার পাটোয়ারী, বিএনপির হারুনুর রশীদ ও ব্যারিস্টার রুমিন ফারহানা এসব প্রস্তাব আনেন।

বিলে কোম্পানি রেজিস্ট্রেশনের সময় প্রচলতি লোগো রেজিস্ট্রেশনের বিধান তুলে দেওয়া হয়েছে। বিলের উদ্দেশ্য ও করণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, বিদ্যমান কোম্পানি আইনকে অধিকতর ব্যবসা বান্ধব সহজিকরণের লক্ষ্যে অংশীজনের সাথে আলোচনা করে আইনটি প্রণয়ন করা হয়েছে। বিদ্যমান আইনে কোম্পানির কমন সিল, সাধারণ সিল ও অফিসিয়াল সিল ব্যবহার বিলোপসহ এর কতিপয় ধারায় সংশোধনী আনা হয়েছে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর