শিরোনাম
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি, ২০২০ ১০:০১

বসুন্ধরা গ্রুপকে চীনের অভিনন্দন

অনলাইন ডেস্ক

বসুন্ধরা গ্রুপকে চীনের অভিনন্দন

দেশের চাহিদা মিটিয়ে রফতানির লক্ষ্যে যাত্রা শুরু করেছে সর্বাধুনিক প্রযুক্তি সম্পন্ন বসুন্ধরা বিটুমিন প্ল্যান্ট। এটিই দেশের প্রথম কোনও বেসরকারি বিটুমিন প্ল্যান্ট। আর এজন্য বসুন্ধরা গ্রুপকে অভিনন্দন জানিয়েছে ঢাকার চীনা দূতাবাস।

আর বিটুমিন উৎপাদনে যাওয়ায় বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান ও ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরকে শুভেচ্ছা জানিয়েছে চীন।

ঢাকায় নিযুক্ত চীনের ডেপুটি চিফ অব মিশন হুয়ালং ইয়ান এক বার্তায় এ তথ্য জানান।

শনিবার কেরাণীগঞ্জে বসুন্ধরা প্ল্যান্টের উদ্বোধন অনুষ্ঠান উপলক্ষে ঢাকায় নিযুক্ত চীনের ডেপুটি চিফ অব মিশন হুয়ালং ইয়ান ফেসবুকে এক বার্তায় বলেন, ‘দেশে প্রথমবারের মতো বিটুমিন উৎপাদন প্ল্যান্ট প্রতিষ্ঠার জন্য বসুন্ধরা গ্রুপকে অভিনন্দন। এই প্রকল্পে চীনের ৭০০ প্রকৌশলী, কারিগর ও পেশাজীবী রয়েছেন, যারা তাদের নিষ্ঠা, দ্রুততা ও উৎকর্ষের সঙ্গে এতে সহায়তা করছেন।’

কেরাণীগঞ্জে বিটুমিন প্ল্যান্ট উদ্বোধন অনুষ্ঠানে অংশ নেন ঢাকায় নিযুক্ত চীনের ডেপুটি চিফ অব মিশন হুয়ালং ইয়ান। এসময় তিনি বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান ও ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

দেশে প্রথমবারের মতো বিটুমিন উৎপাদন শুরু করেছে বসুন্ধরা গ্রুপ। এ উপলক্ষে শনিবার উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিশেষ অতিথি ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান, বসুন্ধরা গ্রুপের কো-চেয়ারম্যান সাদাত সোবহান তানভীর, বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফিয়াত সোবহান সানভীর, ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর এবং ওয়ালিদ সোবহান।

বাংলাদেশে বিটুমিনের চাহিদা বছরে কয়েক লাখ টন। এর প্রায় পুরোটাই আমদানি নির্ভর। এর মধ্যে বিপিসির নিয়ন্ত্রণাধীন ইস্টার্ন রিফাইনারি ৭০ হাজার টন উৎপাদন করে। বাকি বিটুমিন মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়।

তবে প্রায়ই বিদেশ থেকে নিম্নমানের বিটুমিন আমদানি করে সড়কে ব্যবহারের কারণে সড়ক টেকসই হচ্ছে না বলে অভিযোগ রয়েছে। এ অবস্থায় দেশেই সর্বোচ্চ মানসম্পন্ন বিটুমিন উৎপাদনের পরিকল্পনা নিয়ে নতুন প্ল্যান্ট স্থাপন করেছে বসুন্ধরা গ্রুপ। বসুন্ধরা গ্রুপের বিটুমিন প্ল্যান্ট থেকে বছরে সাড়ে ৮ লাখ টন বিটুমিন ও পিচ উৎপাদন হবে।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য