২৯ নভেম্বর, ২০২০ ১৫:১১

যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার সমন্বয়ক হান্নান খানের মৃত্যু

অনলাইন ডেস্ক


যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার সমন্বয়ক হান্নান খানের মৃত্যু

আব্দুল হান্নান খান

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার সমন্বয়ক, বীর মুক্তিযোদ্ধা আব্দুল হান্নান খান মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রবিবার দুপুর পৌনে ১টার দিকে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। 

বিষয়টি নিশ্চিত করেছেন তদন্ত সংস্থার জ্যেষ্ঠ কর্মকর্তা এম সনাউল হক। তিনি জানান, বৃহস্পতিবার আব্দুল হান্নান খানের জ্বর আসে। সেদিনই করোনাভাইরাস পরীক্ষা করালে পজিটিভ আসে। জ্বর বেড়ে গেলে তাকে সিএমএইচে নেওয়া হয়। সেখানে গত দুদিন তার শারীরিক অবস্থার উন্নতি হয়েছিল। কিন্তু আজ সকাল থেকে হঠাৎ করে অবস্থার অবনতি হতে শুরু করে। পৌনে একটার সময় তিনি মারা যান। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অজস্র গুনগ্রাহী রেখে গেছেন৷

প্রসঙ্গত, তিনি ১৯৭১ সালে ১১ নম্বর সেক্টরের সাব-সেক্টরে সক্রিয় মুক্তিযুদ্ধে অংশ নেন। স্বাধীনতার পর ১৯৭৩ সালে বিসিএস প্রথম ব্যাচে পুলিশ বিভাগে এএসপি হিসেবে যোগদান করেন আবদুল হাননান খান।

ট্রাইব্যুনাল গঠনের আগে বঙ্গবন্ধু হত্যা ও জেলহত্যা মামলার তদন্তেও সমন্বয়কের দায়িত্ব পালন করেন আব্দুল হান্নান খান। এরপর একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার সমন্বয়ক হন আব্দুল হান্নান খান।

২০০০ সালে ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি হিসেবে কর্মরত থাকা অবস্বায় অবসর নেন ৷ ২০১১ সালের ১২ জানুয়ারি তাকে আইজিপি পদমর্যাদায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার সমন্বয়ক হিসেবে নিয়োগ দেওয়া হয়।

বিডি প্রতিদিন/এমআই/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর