২৯ নভেম্বর, ২০২০ ১৭:১৯

ধর্ষণ সমাজকে নিকৃষ্ট পর্যায়ে নিয়ে যাচ্ছে : আ স ম রব

নিজস্ব প্রতিবেদক

ধর্ষণ সমাজকে নিকৃষ্ট পর্যায়ে নিয়ে যাচ্ছে : আ স ম রব

আ স ম আবদুর রব

মৃত লাশের সাথে ধর্ষণসহ নারী ও শিশু নির্যাতনের ভয়ঙ্কর পরিবেশ আমাদের সমাজকে নিকৃষ্ট পর্যায়ে নিয়ে যাচ্ছে। ধর্ষণ, হত্যা ও নিপীড়নের প্রতিটি ঘটনা বর্বরতাকেও হার মানাচ্ছে। এসব কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়.. এগুলো সমগ্র সমাজ ব্যবস্থার অবক্ষয়ের প্রতিফলন। ধর্ষণ বন্ধে সামাজিক প্রতিরোধ এবং আইনের কার্যকর প্রয়োগ না করে শুধুমাত্র ‘মৃত্যুদণ্ডে’র আইন প্রণয়নের পর ‘সরকারের নির্লিপ্ততা’ ধর্ষণের আরও বিস্তার ঘটেছে। এই সাংস্কৃতিক ও রাজনৈতিক বাস্তবতাকে আমাদের অবশ্যই পরিবর্তন করতে হবে।

ধর্ষণসহ নারী ও শিশু হত্যা, নির্যাতন ও বিচারহীনতার বিরুদ্ধে নারী সমাজের ১১ দফা দাবির সমর্থনে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক এডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব কথা বলেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, ক্ষমতাকেন্দ্রিক দুর্বৃত্তপূর্ণ রাজনীতি সমগ্র সমাজকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গেছে। ক্ষমতার আশ্রয়ে 'ভাগ্য বদল’ এবং অবৈধ, বেআইনি ও নীতিবহির্ভূত কাজের অপরিসীম ক্ষমতা অপ্রয়োগের অধিকার আজকের এই অবস্থার জন্য দায়ী। 'গণতন্ত্রহীনতা' একটি সমাজ থেকে কিভাবে নীতি-নৈতিকতা, মানবিকতা এবং মূল্যবোধকে অপসারণ করে দেয় তার অন্যতম দৃষ্টান্ত বাংলাদেশ। দুর্নীতি, লুণ্ঠন, হত্যা ও ধর্ষণের সবকিছুর রসদ যোগাচ্ছে গণতন্ত্রহীনতার সংস্কৃতি।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর