শিরোনাম
প্রকাশ : ৫ ডিসেম্বর, ২০২০ ১৯:২১
প্রিন্ট করুন printer

আল্লাহর ৯৯ নাম খচিত 'মুজিব মিনার' প্রস্তাব আলেমদের

অনলাইন ডেস্ক

আল্লাহর ৯৯ নাম খচিত 'মুজিব মিনার' প্রস্তাব আলেমদের

ভাস্কর্যের পরিবর্তে আল্লাহর ৯৯ নামখচিত মুজিব মিনার করার প্রস্তাব দিয়েছেন আলেমরা। সেই সাথে ভাস্কর্য যে উদ্দেশ্যেই তৈরি হোক না কেন তা ইসলামে নিষিদ্ধ বলেও মত দেন কওমি আলেম ও ধর্মভিত্তিক দলের নেতারা।

আজ সকালে রাজধানীর যাত্রাবাড়ি মাদরাসায় ভাস্কর্য ইস্যুতে করণীয় শীর্ষক বৈঠক শেষে পাঁচ দফা প্রস্তাব তৈরি করা হয়। যা প্রধানমন্ত্রীর কাছে জমা দেয়া হবে বলে জানানো হয়েছে।

বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ ইস্যুতে গত কয়েকদিন ধরেই সরগরম দেশ। ধর্মভিত্তিক দলগুলো চাইছে কোন অবস্থাতেই নির্মাণ করতে দেয়া হবেনা ভাস্কর্য। অপরদিকে আওয়ামী লীগসহ প্রগতিশীলদের দাবি যে কোন মূল্যে তৈরি হবে জাতির জনকের ভাস্কর্য।

এ অবস্থা চলাকালেই ভাস্কর্য ইস্যুতে কি করণীয় তা নির্ধারণ করতে বৈঠকের ডাক দেয় কওমি মাদ্রাসার সম্মিলিত শিক্ষা বোর্ড আল হাইয়্যাতুল উলিয়া লিল জামিয়াতিল কাওমিয়া বাংলাদেশের চেয়ারম্যান মাওলানা মাহমুদুল হাসান। যোগ দেন দেশের নানা প্রান্ত থেকে আসা কওমি আলেম ও বিভিন্ন ধর্মভিত্তিক দলের নেতারা।
 
প্রায় চার ঘণ্টা ধরে চলে আলেমদের আলোচনা। বৈঠক শেষে মুফতি মিজানুর রহমান বলেন,'ভাস্কর্য আর মূর্তি এই দুটোর মধ্যে কোন পার্থক্য নেই। ইসলামী বিধানমতে ছবি মাত্রই হারাম। যেটা পূজা করা হয়, সেটা শিরীক, সেটা জঘণ্য আর যেটা পূজা করা হয় না, সেটাও হারাম।'

এসময় বিশ্বের মুসলিম প্রধান বিভিন্ন দেশে ভাস্কর্য থাকলেও তাকে উদাহরণ হিসেবে দেখতে নারাজ আলেমরা। তারা জানায় কুরআন ও হাদিসে যা বলা আছে তা থেকে একবিন্দুও সরবেনা তারা। তবে, বিকল্প প্রস্তাব হিসেবে আল্লাহর ৯৯ নামখচিত মুজিব মিনার করার প্রস্তাব রাখেন আলেমরা।

এসময় পাঁচ দফা দাবি নিয়ে আলেমরা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চেয়েছেন।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর