শিরোনাম
প্রকাশ : ১৯ এপ্রিল, ২০২১ ২৩:৪৮
প্রিন্ট করুন printer

তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে যাওয়ার আভাস

অনলাইন ডেস্ক

তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে যাওয়ার আভাস
প্রতীকী ছবি
Google News

চতুর্থবারের মতো দেশের উপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। এতে তাপমাত্রার পারদ উঠেছে ৪০ ডিগ্রি সেলসিয়াসে। জানা গেছে, সোমবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে, ৪০ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদদের ভাষায় ৪০ ডিগ্রির ওপরে গেলে সে অবস্থাকে তীব্রপ্রবাহ বলা হয়। চলতি মাসে ৪০ ডিগ্রি ছাড়িয়ে যাওয়ার আভাস আগেই দিয়েছে সংস্থাটি। 

সোমবার এক পূর্বাভাসে এমনটাই জানিয়েছে আবহাওয়া অফিস। এতে আরও বলা হয়, বর্তমানে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে, যার বর্ধিতাংশ অবস্থান করছে উত্তরপূর্ব বঙ্গোপসাগরে। এই অবস্থায় মঙ্গলবার (২০ এপ্রিল) টাঙ্গাইল ও কিশোরগঞ্জ জেলাসহ ময়মনসিংহ, সিলেট, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এদিকে পটুয়াখালী অঞ্চলসহ ঢাকা, রাজশাহী এবং খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সেটাও অব্যাহত থাকবে। সেই সঙ্গে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। 

এসময় ঢাকায় দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক থেকে বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিমি। বুধবার নাগাদ আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। বর্ধিত পাঁচদিনে তাপমাত্রা আরো বাড়বে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর