শিরোনাম
প্রকাশ : ৩০ এপ্রিল, ২০২১ ০৯:১৩
আপডেট : ৩০ এপ্রিল, ২০২১ ১৪:২১
প্রিন্ট করুন printer

করোনা চিকিৎসার ৮৩৩৫ জেনারেল বেড, ৪৫৯ আইসিইউ বেড খালি: মন্ত্রণালয়

অনলাইন ডেস্ক

করোনা চিকিৎসার ৮৩৩৫ জেনারেল বেড, ৪৫৯ আইসিইউ বেড খালি: মন্ত্রণালয়
প্রতীকী ছবি

করোনাকালীন দেশের আট বিভাগের হাসপাতালগুলোর মধ্য থেকে এই মুহূর্তে মোট আট হাজার ৩৩৫টি কোভিড জেনারেল বেড এবং ৪৫৯টি কোভিড আইসিইউ বেড খালি হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

হাসপাতালগুলো থেকে প্রাপ্ত তথ্য দিয়ে বৃহস্পতিবার রাতে স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, দেশের আট বিভাগে এই মুহূর্তে মোট কোভিড ডেডিকেটেড শয্যাসংখ্যা ১২ হাজার ৩৬৫টি এবং মোট আইসিইউ শয্যা সংখ্যা এক হাজার ৮৪টি।

এগুলোর মধ্য থেকে বহু সংখ্যক রোগী চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়ে যাওয়ায় এখন উল্লেখিত বেডগুলো খালি হয়েছে।

আর আট বিভাগের মধ্যে ঢাকা মহানগর হাসপাতালগুলোতে মোট জেনারেল বেড সংখ্যা পাঁচ হাজার ৬৪৪টির মধ্যে খালি রয়েছে তিন হাজার ৪১৩টি, মোট আইসিইউ ৭৬৯টির মধ্যে খালি রয়েছে ৩২৮টি। এই হাসপাতালগুলোর মধ্যে সরকারি ১৩টি এবং বেসরকারি ১৩টি হাসপাতাল রয়েছে।

ঢাকা মহানগরের ১৩টি কোভিড ডেডিকেটেড সরকারি হাসপাতালের শয্যা সংখ্যাগত পরিসংখ্যান লক্ষ্য করলে দেখা যায়, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ৭০৫টি বেডের মধ্যে খালি রয়েছে ২৪৫টি, মোট আইসিইউ ২০টির মধ্যে কোনও বেড এখন খালি নেই।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) মোট ২৩০টি জেনারেল বেডের মধ্যে খালি রয়েছে ১১৫টি, মোট আইসিইউ ২০টি বেডের মধ্যে খালি রয়েছে ৪টি, কুর্মিটোলা জেনারেল হাসপাতালের মোট ৩০০টি জেনারেল বেডের মধ্যে খালি রয়েছে ৪৬টি, মোট আইসিইউ বেড ১০টির মধ্যে কোনও বেড খালি নেই।

মুগদা জেনারেল হাসপাতালের মোট ৩৬০টি জেনারেল বেডের মধ্যে বর্তমানে খালি রয়েছে ২৩০টি, মোট আইসিইউ বেড ১৯টির মধ্যে খালি আছে মাত্র ১টি এবং কুয়েত মৈত্রী হাসপাতালের মোট ১৬৯টি জেনারেল বেডের মধ্যে খালি আছে ১০৭টি এবং মোট ২৬টি আইসিইউ বেডের মধ্যে খালি রয়েছে ৪টি।

শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালের মোট ১৭৪টি সাধারণ বেডের মধ্যে খালি রয়েছে ৯৫টি এবং মোট ১৬টি আইসিইউ বেডের মধ্যে খালি রয়েছে ৫টি। শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালের মোট ২৮৮টি জেনারেল বেডের মধ্যে খালি রয়েছে ১৮৩টি এবং মোট ১০টি আইসিইউ বেডের মধ্যে খালি রয়েছে ১টি।

সরকারি কর্মচারী হাসপাতালের মোট ৯৪টি জেনারেল বেডের মধ্যে খালি রয়েছে ৭৪টি এবং ৬টি আইসিইউ বেডের মধ্যে খালি রয়েছে ১টি।

রাজারবাগ পুলিশ হাসপাতালের মোট ৪৮৫টি জেনারেল বেডের মধ্যে খালি রয়েছে ৩৬৪টি এবং মোট ১৫টি আইসিইউ বেডের মধ্যে খালি রয়েছে ১০টি। সংক্রামক ব্যাধি হাসপাতালের মোট ১০টি জেনারেল বেডের মধ্যে খালি রয়েছে ৮টি, এন.আই.সি.ভি.ডি হাসপাতালের মোট ১৩৭টি জেনারেল বেডের মধ্যে খালি রয়েছে ১২১টি, টিবি হাসপাতালের মোট ২০০টি জেনারেল বেডের মধ্যে খালি রয়েছে ১৮৭টি এবং মোট ৫টি আইসিইউ বেডের মধ্যে খালি রয়েছে ৪টি।

ডিএনসিসি হাসপাতালের মোট ২০০টি জেনারেল বেডের মধ্যে খালি রয়েছে ৭৬টি এবং মোট ১০০টি আইসিইউ বেডের মধ্যে খালি রয়েছে ১৮টি।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর