শিরোনাম
প্রকাশ : ২১ মে, ২০২১ ০০:৪৩
প্রিন্ট করুন printer

এফবিসিসিআই’র নতুন কমিটির পথচলা শুরু

অনলাইন ডেস্ক

এফবিসিসিআই’র নতুন কমিটির পথচলা শুরু
Google News

দেশের অগ্রসরমান শিল্পগুলোর পাশাপাশি জেলা পর্যায়ের প্রান্তিক উদ্যোগগুলোকেও রপ্তানির ধারায় নিয়ে যাওয়ার চেষ্টা করবেন বলে জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) নতুন সভাপতি জসিম উদ্দিন।

বৃহস্পতিবার মতিঝিলে এফবিসিসিআই আইকন টাওয়ারে নিজের কার্যালয়ে দায়িত্ব বুঝে নেওয়ার পর সাংবাদিকদের কাছে এ প্রতিশ্রুতি ব্যক্তি করেন তিনি। এর আগে বুধবার রাতে আনুষ্ঠানিক দায়িত্ব বুঝে নেন বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যান জসিম উদ্দিন।

কার্যালয়ে দায়িত্ব বুঝে নেওয়ার সময় নতুন পর্ষদের জ্যেষ্ঠ সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী, সহসভাপতি এম এ মোমেন, হাবিব উল্লাহ ডন, আমিন হেলালী, আমিনুল হক, এম এ রাজ্জাক খান ও সালাউদ্দিন আলমগীরও তার সঙ্গে ছিলেন।

এফবিসিসিআই সভাপতি বলেন, সব শ্রেণির ব্যবসায়ী ও শিল্পের জন্য এফবিসিসিআইকে কার্যকর সংগঠনে পরিণত করতে চেষ্টা করবো। জেলা পর্যায়ে অনেক প্রান্তিক শিল্প রয়েছে। সঠিক সহায়তা পেলে এগুলোও রপ্তানিমুখী শিল্পে পরিণত হতে পারে। আমরা সেই দিকে নজর দেব।

তিনি বলেন, বর্তমান করোনা মহামারির মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিচক্ষণতার সঙ্গে ব্যবসা বাণিজ্য ও শিল্পের জন্য যথাযথ উদ্যোগগুলো নিয়েছেন। সম সাময়িক দেশগুলোর তুলনায় সেই কারণে বাংলাদেশ সুবিধাজনক অর্থনৈতিক অবস্থানে রয়েছে।

এফবিসিসিআইয়ের নতুন সভাপতি জসিম উদ্দিন ২০১০-১২ সালে সংগঠনটির জ্যেষ্ঠ সহসভাপতি ছিলেন। তার মালিকানাধীন বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের প্লাস্টিক পণ্য, আবাসন, গণমাধ্যম, তৈরি পোশাক, খাদ্যসহ বিভিন্ন ধরনের ব্যবসা রয়েছে। বেঙ্গল কমার্শিয়াল নামে একটি নতুন ব্যাংকেরও অনুমোদন পেয়েছেন জসিম উদ্দিন। তিনিই ব্যাংকটির চেয়ারম্যান পদে রয়েছেন। তার ভাই বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মোরশেদ আলম একজন সংসদ সদস্য, যিনি এখন মার্কেন্টাইল ব্যাংকেরও চেয়ারম্যান।

২০২১-২৩ মেয়াদের জন্য সংগঠনটিতে মোট পরিচালক পদ ৮০টি। এসব পদ আবার দুভাগে বিভক্ত। এক ভাগে জেলাভিত্তিক বাণিজ্য সংগঠন বা চেম্বার থেকে ৪০ জন পরিচালক হন। বাকি পদ পণ্যভিত্তিক ব্যবসায়ী সংগঠনের জন্য সংরক্ষিত।

এফবিসিসিআইয়ের নতুন জ্যেষ্ঠ সহ-সভাপতি হিসেবে দায়িত্ব নিয়েছেন বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই) এবং রংপুর চেম্বারের সাবেক সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী। এছাড়া নতুন ছয় সহ-সভাপতি হিসেবে দায়িত্ব নিয়েছেন ঢাকা চেম্বারের সাবেক সভাপতি এম এ মোমেন, বারভিডার সাবেক সভাপতি হাবিব উল্লাহ ডন, মুদ্রণশিল্পের উদ্যোক্তা আমিন হেলালী, ময়মনসিংহ চেম্বারের সভাপতি আমিনুল হক, মিনিস্টার হাইটেক পার্ক লিমিটেডের চেয়ারম্যান এম এ রাজ্জাক খান এবং পোশাকশিল্প প্রতিষ্ঠান লাবিব গ্রুপের চেয়ারম্যান সালাউদ্দিন আলমগীর।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর