শিরোনাম
প্রকাশ : ২০ জুন, ২০২১ ২২:২১
প্রিন্ট করুন printer

আট মাসে ২৪৬৮.২০ একর বনভূমি উদ্ধার

নিজস্ব প্রতিবেদক

আট মাসে ২৪৬৮.২০ একর বনভূমি উদ্ধার
ফাইল ছবি
Google News

নতুন অর্গানোগ্রামে বনবিভাগের জমি রক্ষার দায়িত্ব সুনির্দিষ্ট করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একইসঙ্গে সরকারের অন্যান্য দপ্তর বা বিভাগ নিজস্ব ভূমি রক্ষায় কি পদ্ধতি অবলম্বন করে তা পর্যালোচনা করে বন রক্ষায় কার্যকর পদক্ষেপ নেয়ার সুপারিশ করা হয়। এছাড়া বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা কর্তৃক প্রকাশিত বন উজাড়ের হারের তুলনায় বাংলাদেশের বন উজাড়ের হার বেশি হওয়ায়, তা যেনো কম থাকে সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সুপারিশ করে কমিটি। বৈঠকে জানানো হয়, বন অধিদপ্তরে নিজস্ব ব্যবস্থাপনায় বিগত আট মাসে দশটি বন বিভাগে জবর দখলকৃত বনভূমির উদ্ধারের পরিমাণ ২৪৬৮.২০ একর।

সংসদ ভবনে আজ বিকালে অনুষ্ঠিত পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২০তম বৈঠকে এসব সুপারিশ করা হয়। 

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটি সভাপতি সাবের হোসেন চৌধুরী। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, মো. রেজাউল করিম বাবলু, খোদেজা নাসরিন আক্তার হোসেন এবং মো. শাহীন চাকলাদার বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে পরিবেশ অধিদপ্তরের অধীন যে কোন পরিকল্পনা গ্রহণের আগে রিস্ক এ্যাসেসমেন্ট এর উপর গুরুত্বারোপ করার সুপারিশ করা হয়। পাশাপাশি জীব ও বৈচিত্র্য বিষয়টি পরিবেশ অধিদপ্তরের নাকি বন অধিদপ্তরের অধীনে থাকবে তা পর্যালোচনা করে সিদ্ধান্ত গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।       

বিডি প্রতিদিন/ মজুমদার 

এই বিভাগের আরও খবর