৩ এপ্রিল, ২০২২ ১৭:৩৩

সিল্ক-ফজলি আমের পণ্যস্বত্ব চাঁপাইনবাবগঞ্জের, সংসদে দাবি এমপি হারুনের

অনলাইন ডেস্ক

সিল্ক-ফজলি আমের পণ্যস্বত্ব চাঁপাইনবাবগঞ্জের, সংসদে দাবি এমপি হারুনের

ফাইল ছবি

ফজলি আম ও সিল্ক চাঁপাইনবাবগঞ্জে বেশি উৎপাদন হয়। সে কারণে এই সিল্ক শিল্প ও ফজলি আমের পণ্যস্বত্ব চাঁপাইনবাবগঞ্জকে ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়েছেন বিএনপির সংসদ সদস্য হারুনুর রশিদ।

রবিবার বাংলাদেশ প্যাটেন বিল-২০২২ এর ওপর আলোচনায় অংশ নিয়ে হারুনুর রশিদ এ দাবি জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

হারুনুর রশিদ বলেন, আমরা প্রতিনিয়তই আইন করছি। যদি আইনের প্রয়োগ ও বাস্তবায়ন না হয় তবে, আইন করে লাভ নেই। চাঁপাইনবাবগঞ্জের বিখ্যাত সিল্কের পণ্যস্বত্ব দেওয়া হয়েছে রাজশাহীকে। ব্রিটিশ আমল ও তারও আগে থেকেই চাঁপাইনবাগঞ্জের সিল্ক উৎপাদন হয় কিন্তু, সরকার স্বীকৃতি দিয়েছে রাজশাহীকে। বিখ্যাত ফজলি আম চাঁইপাইনবাবগঞ্জে উৎপাদন হয় ৮০ থেকে ৯০ শতাংশ কিন্তু, স্বত্ব পেয়েছে রাজশাহী। এখন আম চাষিরা বলছেন আমগাছ রেখে কী হবে আমরা আমগাছ কেটে ফেলবো। ইতিমধ্যে গাছ কাটা শুরু হয়েছে। চাঁপাইনবাবগঞ্জে যে, সিল্কের শাড়ি তৈরি হয় তা লাখ টাকায় বিক্রি হয়। অথচ সেটা রাজশাহীর সিল্ক দিয়ে চালানো হয়। এতোদিন রাজশাহীকে পণ্যস্বত্ব দেওয়া হয়নি। কিন্তু আপনারা ক্ষমতায় এসে রাজশাহীকে পণ্যস্বত্ব দিয়েছেন। আম এবং সিল্কের পণ্যস্বত্ব তিনি চাঁপাইনবাবগঞ্জকে ফিরিয়ে দেওয়ার দাবি জানাি তিনি।

জবাবে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন তার বক্তব্যে বলেন, যেহেতু রাজশাহী একক জেলা ছিল, চাঁপাইনবাবগঞ্জ রাজশাহীর মধ্যে ছিল তাই এখানে বৈষ্যমের কোনো বিষয় নেই। আমের বিষয়ও তাই। আমগাছ কেটে ফেলা হচ্ছে এটা বোধ হয় একটু বেশি হয়ে গেল। সিল্ক রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জে কাভার করে। বৃহত্তর স্বার্থে দেখলে আপনারাও গর্বিত অংশ।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর