১৫ আগস্ট, ২০২২ ১৯:৫৬

জাতীয় শোক দিবস উপলক্ষে বিজিবির পক্ষ থেকে দুঃস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ ও বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান

অনলাইন ডেস্ক

জাতীয় শোক দিবস উপলক্ষে বিজিবির পক্ষ থেকে দুঃস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ ও বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান

জাতীয় শোক দিবস ২০২২ ও স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৭তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) বিস্তারিত কর্মসূচী পালন করেছে এবং দেশব্যাপী গরীব দুঃস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ ও বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে। 

দিবসের কর্মসূচী অনুযায়ী বিজিবি সদর দপ্তরসহ সকল রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর ও ইউনিটসমূহের মসজিদে ফজর নামাজের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ শাহাদাত বরণকারী পরিবারবর্গের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এর পূর্বে সকল মসজিদে কোরআন খতম করা হয়। জাতীয় শোক দিবস উপলক্ষে রিভিলি হতে রিট্রিট পর্যন্ত বিজিবি’র সকল স্থাপনায় জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয় এবং বিজিবি’র সকল সদস্য কালো ব্যাজ পরিধান করে। 

জাতীয় শোক দিবস উপলক্ষে বিজিবি সদর দপ্তর পিলখানাস্থ ইউনিটসমুহ সহ সকল রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর, অন্যান্য সকল ইউনিট পর্যায়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়াও বঙ্গবন্ধু’র বর্ণাঢ্য জীবন ও কর্মের উপর নির্মিত প্রামাণ্যচিত্র এবং তৎকালীন বাংলাদেশ রাইফেলস এর ৩য় রিক্রুট ব্যাচের সমাপনী কুচকাওয়াজে বঙ্গবন্ধু’র দেয়া ভাষনের ভিডিওচিত্র প্রদর্শন করা হয়। 

পিলখানায় অনুষ্ঠিত প্রোগ্রামে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ, এসপিপি, এনএসডব্লিউসি, এএফডব্লিউসি, পিএসসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে বিজিবি মহাপরিচালক বলেন, বঙ্গবন্ধুর দীর্ঘ সংগ্রামী জীবন অতিসমৃদ্ধ যা প্রতিটি বাঙ্গালির জন্য গর্বের বিষয়। ৫২’র ভাষা আন্দোলন হতে শুরু করে বাংলাদেশের স্বাধীনতা এবং স্বাধীনতা পরবর্তী রাষ্ট্র গঠনে বঙ্গবন্ধুর দীর্ঘ সংগ্রামী জীবনকে স্মরণ করে তিনি বলেন, তার মত মহামানবের জন্ম না হলে বাংলাদেশের জন্ম হত না। তিনি জেল, জুলুম, নির্যাতন অকাতরে সহ্য করেছেন শুধুমাত্র বাঙ্গালি জাতিকে স্বাধীনতা দেবার লক্ষ্যে। বঙ্গবন্ধুর সাথে ব্রিটিশ সাংবাদিক ও টিভি ব্যক্তিত্ব ডেভিড ফ্রস্ট এর সাক্ষাৎকারের উদ্বৃতি দিয়ে বিজিবি মহাপরিচালক বলেন বঙ্গবন্ধু সারাজীবন দেশ ও জনগণকে সবার উপরে রেখেছেন। তিনি আরো বলেন, বঙ্গবন্ধু আমাদের চেতনায় সারাজীবন অবিনশ্বর ও চিরঞ্জীব হয়ে থাকবেন। বিজিবি মহাপরিচালক প্রতিটি বিজিবি সদস্যকে দেশপ্রেমে উজ্জীবিত হয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্নকে বাস্তবায়ন করার আহ্বান জানান। 

এছাড়াও দিবসটি উপলক্ষে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) কর্তৃক রাজধানী ঢাকাসহ দেশের সীমান্তবর্তী ৬,৮৭০টি গরীব, দুঃস্থ ও অসহায় পরিবারের মাঝে শুকনা খাদ্য সামগ্রী বিতরণ এবং ৫৩টি স্থানে মেডিকেল ক্যাম্পেইনে বিনামূল্যে জরুরী চিকিৎসা সেবা প্রদান ও ঔষধ বিতরণ করা হয়।  

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর