৪ নভেম্বর, ২০২২ ১১:১৮

পুনাক-সাওলের যৌথ উদ্যোগে বিনা অপারেশনে হৃদরোগ মুক্তি ও বিনা তেলে রান্নার কর্মশালা

নিজস্ব প্রতিবেদক

পুনাক-সাওলের যৌথ উদ্যোগে বিনা অপারেশনে হৃদরোগ মুক্তি ও বিনা তেলে রান্নার কর্মশালা

রান্না বিষয়ক কর্মশালা

খাদ্যাভ্যাস ও লাইফস্টাইল পরিবর্তনের মাধ্যমে হৃদরোগ, ডায়াবেটিস, ব্লাডপ্রেশার, মানসিক চাপের মতোন মহাঘাতক রোগের চিকিৎসার পথিকৃৎ সাওল হার্ট সেন্টার এবং বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। বিনা অপারেশনে হৃদরোগ মুক্তি ও বিনা তেলে রান্নার এই প্রশিক্ষণ কর্মশালা বুধবার সকাল ১০টায় পুনাক ভবনে যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয়। 

প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠান উদ্বোধন করেন পুনাকের বর্তমান সভাপতি ডা. তৈয়াবা মুসাররাত জাঁহা চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাওল হার্ট সেন্টার, বাংলাদেশ-এর প্রতিষ্ঠাতা কবি মোহন রায়হান। ডা. তৈয়বা মুসাররাত তার প্রধান অতিথির ব্ক্তব্যে বলেন, কয়েক বছর আগে আমি আমার স্বামী বর্তমান আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুনকে সাওল হার্ট সেন্টারে নিয়ে গিয়েছিলাম। সাওলের লাইফস্টাইল ফলো করে তিনি অনেক ভালো ছিলেন। কর্মবৈশিষ্ট্যের কারণে সেটা কিছুটা ব্যাহত হলেও চেষ্টা অব্যাহত আছে।

তিনি বলেন, সাওল দেশ ও মানুষের জন্য সত্যি খুব ভালো কাজ করছে। সাওলের কর্মকাণ্ডের আরও প্রচার-প্রসারের জন্য দেশি-বিদেশি দাতা সংস্থা এবং বিত্তবানদের এগিয়ে আসা উচিত। পুনাকের পক্ষ থেকে আমরা সবসময় তাদের পাশে থাকব।

এসময় মোহন রায়হান বলেন, সাওল দেশের প্রান্তিক জনগোষ্ঠীকে স্বাস্থ্য সুরক্ষা দেয়ার জন্য দেশব্যাপী স্বাস্থ্য আন্দোলন গড়ে তুলছে। সাওলের এই আন্দোলনে সবাই সহযোগিতার হাত সম্প্রসারিত করুন।

অনুষ্ঠানে সাওল, ভারতের প্রতিষ্ঠাতা কিংবদন্তি হৃদরোগ ও লাইফস্টাইল বিশেষজ্ঞ ডা. বিমল ছাজেড় ভিডিও বক্তব্যের মাধ্যমে বিনা রিং, বিনা অপারেশনে হৃদরোগ চিকিৎসা ও বিনা তেলে রান্নার বিষয়ে পুঙ্খানুপুঙ্খভাবে তুলে ধরেন। সাওলের ইয়োগা-মেডিটেশন ও শরীর চর্চা বিশারদ কুশল রায় ইয়োগা মেডিটেশন ও ব্যায়াম প্রশিক্ষণ দেন। 

সাওলের প্রধান নির্বাহী কাজল কথা ১২ রকমের বিনা তেলে রান্না করে দেখান। পুনাকের শিল্পীরা সঙ্গীত পরিবেশন এবং কবি মোহন রায়হান কবিতা পাঠ করেন। পুনাকের স্বাস্থ্য সম্পাদক ডা. প্রথমা রহমান এবং প্রশিক্ষণ সম্পাদক জীবন নাহারের উপস্থাপনায় দিনব্যাপী অনুষ্ঠিত কর্মশালাটি পুনাকের সাধারণ সম্পাদক নাসিম আমিনের সাওলের জীবন পদ্ধতি অনুসরণ করে সবাইকে নীরোগ দেহে সুস্থ থাকার আহ্বানের সমাপনী বক্তব্যের মাধ্যমে শেষ হয়।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর