২৬ আগস্ট, ২০২৩ ১২:৩৭

সংসদ নির্বাচন নিয়ে ফেসবুকে ভুয়া তথ্য ছড়ালে ব্যবস্থা নেবে ইসি

অনলাইন ডেস্ক

সংসদ নির্বাচন নিয়ে ফেসবুকে ভুয়া তথ্য ছড়ালে ব্যবস্থা নেবে ইসি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল, প্রতীক বরাদ্দ ও ভোটগ্রহণ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভুয়া তথ্য ছড়িয়ে পড়েছে বলে নিশ্চিত করেছেন নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। এ ধরনের ভুয়া তথ্যের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কমিশনের কাছে বিষয়টি উপস্থাপন করা হবে বলে জানান তিনি।

শুক্রবার রাতে ফেসবুকে প্রকাশিত তথ্যটি ভুয়া বলে নিশ্চিত করে তিনি বলেন, এ ভুয়া তথ্যের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কমিশনের কাছে বিষয়টি উপস্থাপন করা হবে।

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব বলেন, ‘যে তথ্যটি ফেসবুকে প্রচার হচ্ছে সেটি ভুয়া। বিষয়টি আমাদের নজরে এসেছে। নির্বাচন কমিশন কখনো এত আগে জাতীয় নির্বাচনের তফসিলের বিষয়ে তথ্য দেয় না। বিষয়টি কমিশনের নজরে আনব। কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী প্রয়োজনে ফেসবুক কর্তৃপক্ষকে জানানো হবে। এ ভুয়া তথ্যের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কমিশনের কাছে বিষয়টি উপস্থাপন করা হবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন-২০২৩ নিয়ে ফেসবুকে যা প্রচার করা হচ্ছে-আগামী ৯ নভেম্বর (বৃহস্পতিবার) তফসিল ঘোষণা, ১৯ নভেম্বর (রবিবার) মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ। ২২ নভেম্বর (বুধবার) মনোনয়নপত্র যাচাই-বাছাই। ২৯ নভেম্বর (বুধবার) মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ। ৩০ নভেম্বর (বৃহস্পতিবার) প্রতীক বরাদ্দ এবং ২৩ ডিসেম্বর (শনিবার) ভোট গ্রহণ করা হবে।

এর আগে, গত ৩ আগস্ট দ্বাদশ সংসদ নির্বাচনকে ঘিরে ফেসবুকে সাম্প্রদায়িকতা, বিদ্বেষ, সহিংসতা ছড়ায় এমন অপপ্রচারণামূলক কন্টেন্ট ঠেকাতে সামাজিক যোগাযোগমাধ্যম মেটা কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেছে ইসি।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর