১১ সেপ্টেম্বর, ২০২৩ ১১:৪৭

প্রধানমন্ত্রীর কার্যালয়ে ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রীর কার্যালয়ে ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ

বাংলাদেশে সফররত ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে তাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বসতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছেছেন ঢাকা সফররত ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

সোমবার সকাল সোয়া ১০টায় তিনি প্রধানমন্ত্রীর কার্যালয় প্রবেশ করেন। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে স্বাগত জানান।

সফরসূচি অনুযায়ী, আজ সফরের দ্বিতীয় দিন প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন ম্যাক্রোঁ। দ্বিপক্ষীয় বৈঠকের পর দুই শীর্ষ নেতার উপস্থিতিতে দুদেশের মধ্যে কয়েকটি দ্বিপক্ষীয় চুক্তি সই হওয়ার কথা রয়েছে।

জানা গেছে, স্যাটেলাইট ও উড়োজাহাজের বিষয়ে এয়ারবাসের সঙ্গে দুটি এবং স্থানীয় সরকার প্রকল্পে অর্থায়নের জন্য একটি সম্মতিপত্র সই হবে। অস্ত্র ও উড়োজাহাজ কেনা এবং ইন্দো-প্যাসিফিক ইস্যুতে উভয়পক্ষের মধ্যে আলোচনার সম্ভাবনা রয়েছে। এছাড়া বাণিজ্য, বিনিয়োগ, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সহায়তা ও প্রযুক্তি হস্তান্তরসহ রোহিঙ্গা সংকটের মত ইস্যুও দুই শীর্ষ নেতার আলোচনায় গুরুত্ব পাবে বলে জানা গেছে।

এর আগে সকালে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এসময় জাতির পিতার ছোট কন্যা শেখ রেহানা এবং তার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি উপস্থিত ছিলেন। সেখানে প্রতিস্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। পরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ঘুরে দেখেন এবং জাদুঘরে সংরক্ষিত পরিদর্শন বইয়ে সই করেন তিনি।

ভারতে জি-২০ সম্মেলনে যোগদান শেষে দুদিনের সফরে রবিবার রাত ৮টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে স্বাগত জানান। এসময় ম্যাক্রোঁকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়। বিমানবন্দর থেকে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে হয়ে হোটেল ইন্টারকন্টিনেন্টালে পৌঁছান তিনি।

রাতে ইন্টারকন্টিনেন্টালে ফরাসি প্রেসিডেন্টের সম্মানে আয়োজিত নৈশভোজে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নৈশভোজ শুরুর আগে চলে সাংস্কৃতিক পরিবেশনা। পরে ম্যাক্রোঁ দেশের জনপ্রিয় ব্যান্ডদল ‘জলের গান’র শিল্পী ও সংগীত পরিচালক রাহুল আনন্দের হোম স্টুডিও পরিদর্শন করেন।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর