২৪ জানুয়ারি, ২০২৪ ১৮:২৫

দলীয় প্রতীক না থাকলে স্থানীয় নির্বাচন বেশি অংশগ্রহণমূলক হবে : ইসি সচিব

অনলাইন ডেস্ক

দলীয় প্রতীক না থাকলে স্থানীয় নির্বাচন বেশি অংশগ্রহণমূলক হবে : ইসি সচিব

জাহাংগীর আলম (ফাইল ছবি)

নির্বাচন কমিশন (ইসি) সচিব জাহাংগীর আলম বলেছেন, উপজেলা নির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রতীক থাকবে না। আর নির্বাচন কমিশন (ইসি) মনে করে দলীয় প্রতীক না থাকলে স্থানীয় নির্বাচন আরও বেশি অংশগ্রহণমূলক হবে। 

আজ বুধবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সংবাদ সম্মেলনে ইসি সচিব এ কথা বলেন।

প্রতীক ছাড়া উপজেলা ভোটের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে ইসি সচিব জাহাংগীর আলম বলেন, ‘এটা রাজনৈতিক দলগুলোর সিদ্ধান্তের বিষয়। স্থানীয় সরকারের নির্বাচনে সত্যিকার অর্থে সবাই অংশগ্রহণ করে। দলীয় প্রতীক না থাকলে আরও বেশি পার্টিসিপেটরি হবে বলে আমি ব্যক্তিগতভাবে মনে করি।’

আজ ময়মনসিংহ, কুমিল্লা সিটি কর্পোরেশনসহ দেশের ২৩৩টি স্থানীয় সরকার নির্বাচন করার তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। দেশের দ্বাদশ সিটি কর্পোরেশন হিসেবে গেজেট প্রকাশের পর ২০১৯ সালের ৫ মে ময়মনসিংহে প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। নিয়ম অনুযায়ী, এই সিটি ভোটের ক্ষণগণনা শুরু হয়েছে গত বছরের ২০ ডিসেম্বর থেকে। চলতি বছর ১৯ জুনের মধ্যে যা শেষ করার বাধ্যবাধকতা রয়েছে।

ইসি সচিব বলেন, ‘ঘোষিত তফসিল অনুযায়ী এই ২৩৩টি নির্বাচনে রিটার্নিং অফিসে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৩ ফেব্রুয়ারি। মনোনয়ন যাচাই-বাছাই ১৫ ফেব্রুয়ারি। রিটার্নিং অফিস থেকে বাতিল হওয়া প্রার্থিতার আপিল নিষ্পত্তি করা হবে ১৯ ও ২০ ফেব্রুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২২ ফেব্রুয়ারি। প্রতীক বরাদ্দ ২৩ ফেব্রুয়ারি। আর ৯ মার্চ সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ।

কুমিল্লা সিটির মেয়র পদে উপনির্বাচন নিয়ে কোনো জটিলতা আছে কি না জানতে চাইলে ইসি সচিব বলেন, ‘কুমিল্লা নিয়ে জটিলতা আছে কি না, সেটা আসলে আইন বলতে পারবে। এরইমধ্যে স্থানীয় সরকার বিভাগ থেকে একটি পত্র পেয়েছি। কমিশনে সেটা উত্থাপন করা হবে। কমিশনের সিদ্ধান্তের বিষয়ে যদি কিছু হয় পরবর্তীতে জানানো হবে।’

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর