৭ ফেব্রুয়ারি, ২০২৪ ১৭:৩২

'যে শিক্ষায় চাকরি খোঁজা প্রধান পদ্ধতি হয়ে দাঁড়ায়, তা দেশে শান্তি প্রতিষ্ঠায় সহায়তা করতে পারে না'

অনলাইন ডেস্ক

'যে শিক্ষায় চাকরি খোঁজা প্রধান পদ্ধতি হয়ে দাঁড়ায়, তা দেশে শান্তি প্রতিষ্ঠায় সহায়তা করতে পারে না'

অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম (ফাইল ছবি)

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম বলেছেন, বাংলাদেশে যে উপায়ে শিক্ষা দেওয়া হয় তাতে আদর্শিক শিক্ষার ছায়াপাত সামান্যই। যে শিক্ষায় মুখস্থ করা, পরীক্ষা দেওয়া ও পাস করা এবং পড়াশোনা শেষে চাকরি খোঁজা প্রধান পদ্ধতি হয়ে দাঁড়ায়, তা সমাজে বা দেশে শান্তি প্রতিষ্ঠায় সহায়তা করতে পারে না।

আন্তর্জাতিক শিক্ষা দিবস ২০২৪ উপলক্ষে আজ বুধবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক আলোচনা সভায় মুখ্য আলোচকের বক্তব্যে শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলাম এসব কথা বলেন। ‘দীর্ঘস্থায়ী শান্তির জন্য শিক্ষা’ শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ ইউনেসকো জাতীয় কমিশন এবং ইউনেসকোর ঢাকা অফিস।

আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব খালেদা আক্তাররে সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য অধ্যাপক গুলশান আরা লতিফা, প্রাথমিক ও গণশিক্ষাসচিব ফরিদ আহম্মদ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব আজিজ তাহের খান, ইউনেসকো ঢাকা অফিসের প্রধান সুজান ভাইজ, বাংলাদেশ ইউনেসকো জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল জুবাইদা মান্নান প্রমুখ।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর