২৮ মে, ২০২৪ ০৭:২৭

নিম্নচাপ হয়ে ঘূর্ণিঝড় রিমাল এখন কোথায়?

অনলাইন ডেস্ক

নিম্নচাপ হয়ে ঘূর্ণিঝড় রিমাল এখন কোথায়?

উপকূলে আঘাত হানার এক দিন পরেও ঘূর্ণিঝড় রিমালের প্রভাব কাটেনি। মঙ্গলবার সকালেও থেমে থেমে বৃষ্টি সঙ্গে দমকা বাতাস বইছে। আবহাওয়া অফিস জানিয়েছে, রিমাল এখন নিম্নচাপে পরিণত হয়ে মানিকগঞ্জ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

আবহাওয়া অধিদফতরের পরিচালক মো. আজিজুর রহমান গণমাধ্যমকে জানিয়েছেন, উপকূলে তাণ্ডব চালিয়ে সোমবার ভোর ৬টার আগেই উপকূল পেরিয়ে যশোর হয়ে ঢাকার দিকে এগিয়ে যায় রিমাল। এরপরই ঘূর্ণিঝড় দুর্বল থেকে আরও দুর্বল হচ্ছে। প্রবল থেকে সাধারণ ঘূর্ণিঝড় এরপর গভীর নিম্নচাপে রূপ নেয় এটি।

ভারতীয় আবহাওয়া বিভাগ সোমবার রাত ১২টার সর্বশেষ আপডেটে জানিয়েছে, গভীর নিম্নচাপটি বাংলাদেশের ওপর অবস্থান করছে এবং গত ৬ ঘণ্টায় ১৫ কিলোমিটার গতিতে এটি পূর্ব-উত্তরপূর্ব দিকে সরেছে এবং ২৭ মে রাত ১২টার সময় মোংলা থেকে ১৯০ কিলোমিটার উত্তর-উত্তরপূর্ব, শ্রীমঙ্গল থেকে ১২০ কিলোমিটার পশ্চিম এবং রাজধানী ঢাকা থেকে ৩০ কিলোমিটার উত্তরপূর্ব দিকে অবস্থান করছিল।
 
সংস্থাটি জানায়, ঝড়টি ময়মনসিংহ হয়ে বাংলাদেশ-ভারত সীমান্তের উত্তর পূর্ব দিকে দিয়ে পার হয়ে যাবে।  জাপানি স্যাটেলাইট দিয়ে রিমাল পর্যবেক্ষণ করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক ড. বিশ্বজিৎ নাথ। তিনি গণমাধ্যমকে জানান, গভীর নিম্নচাপটি দুর্বল হয়ে মানিকগঞ্জ ও তৎসংলগ্ন এলাকায় নিম্নচাপ আকারে অবস্থান করছে। এটি আরও উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমশ দুর্বল হতে পারে।

স্যাটেলাইটে দেখা গেছে নিম্নচাপটি (ঘূর্ণিঝড়রের অংশ) ভারতের মেঘালয়ের দিকে যাচ্ছে।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর