২৯ মে, ২০২৪ ২২:৫০

৬ ঘণ্টায় ৩ দফা ভূমিকম্পে কেঁপে উঠল বাংলাদেশের দুই প্রতিবেশী

অনলাইন ডেস্ক

৬ ঘণ্টায় ৩ দফা ভূমিকম্পে কেঁপে উঠল বাংলাদেশের দুই প্রতিবেশী

রাজধানী ঢাকাসহ সারাদেশের বিভিন্ন স্থানে বুধবার সন্ধ্যায় মৃদু ভূমিকম্প অনুভূত হয়। তবে এ ঘটনায় কোনো ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি। সন্ধ্যা সোয়া ৭টার কিছু পরে ঢাকা, চট্টগ্রাম, সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে এ কম্পন অনুভূত হয়। যা কয়েক সেকেন্ড স্থায়ী ছিল। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৪। 

এদিকে, মাত্র ছয় ঘণ্টার ব্যবধানে তিনবার কেঁপে উঠেছে বাংলাদেশের দুই সীমান্তবর্তী দেশ ভারত ও মিয়ানমার। এর মধ্যে মিয়ানমারে আঘাত হেনেছে দুটি কম্পন, আর ভারতে একটি। মৃদু থেকে মাঝারি মাত্রার এসব ভূমিকম্পে এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ভারতের জাতীয় ভূকম্পন কেন্দ্র (এনসিএস) জানিয়েছে, বুধবার স্থানীয় সময় দুপুর ১টা ১৪ মিনিটে প্রথমবার ভূমিকম্পে কেঁপে ওঠে প্রতিবেশী মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চল। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৩ দশমিক ২। বাংলাদেশের সিলেট সীমান্ত থেকে এই অঞ্চলটি খুব বেশি দূরে নয়। এর কয়েক মিনিট পর ভূকম্পন অনুভূত হয় ভারতের হিমাচল প্রদেশে। লাহৌল ও স্পিতি অঞ্চলে আঘাত হানা ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৩ দশমিক ১।

এদিন, সন্ধ্যায় মিয়ানমারে আঘাত হানে আরও একটি ভূমিকম্প। প্রথমটি মৃদু হলেও স্থানীয় সময় সন্ধ্যা সোয়া ৭টায় আঘাত হানা ভূমিকম্পটি ছিল মাঝারি মাত্রার। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৬। বাংলাদেশ এবং ভারতেও অনুভূত হয় এই ভূমিকম্পের প্রভাব। সন্ধ্যায় মিয়ানমারে আঘাত হানা ভূমিকম্পের কারণে আসামের গুয়াহাটি থেকে মেঘালয়ের শিলং পর্যন্ত মৃদু কম্পন অনুভূত হয়।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর