মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

ভারতের হাসপাতালে বাংলাদেশির মৃত্যু

কলকাতা প্রতিনিধি

ভারতের হাসপাতালে ৫৫ বছর বয়স্ক বাংলাদেশি নাগরিক নূরানী সিরাজুল খান মারা গেছেন। তিনি প্যারালাইসিস রোগে আক্রান্ত হয়ে মুম্বাইয়ের জে জে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। এর আগে তিনি ভারতের কারাগারে আটক থেকে সাজা ভোগ করেন। হাসপাতাল সূত্রে জানা গেছে, সিরাজুল গত ১৬ আগস্ট মারা যান। তার বাড়ি বাংলাদেশের নোয়াখালী জেলায়। পুলিশ জানায়, ভারতে অবৈধ বসবাসের অভিযোগে ২০১৬ সালে মুম্বাইয়ের ভিবান্ডি থানার পুলিশ তাকে আটক করে। এরপর আদালতের নির্দেশে তাকে কারাগারে প্রেরণ করা হয়। গত মাসে তার এক বছরের সাজার মেয়াদ শেষ হয়েছিল। আগামী কয়েক দিনের মধ্যে তাকে বাংলাদেশে ফেরত পাঠানোর কথা ছিল। কিন্তু তার আগেই তিনি মারা গেছেন। কারাগারে থাকার সময় সিরাজুল প্যারালাইসিস রোগে আক্রান্ত হয়েছিলেন। শারীরিক অবস্থার অবনতির কারণে তাকে বাংলাদেশে ফেরত পাঠানো সম্ভব হয়নি। পুলিশ আরও জানিয়েছে, সিরাজুলের লাশ তার পরিবারের হাতে তুলে দেওয়ার জন্য বাংলাদেশে যোগাযোগের চেষ্টা করা হচ্ছে।

মীরাটে সন্দেহভাজন বাংলাদেশি আটক : অবৈধভাবে বসবাসের অভিযোগে উত্তরপ্রদেশের মীরাট থেকে এক বাংলাদেশি নাগরিককে আটক করেছে উত্তরপ্রদেশ পুলিশের বিশেষ টাস্ক ফোর্স (এসটিএফ)। ওই বাংলাদেশি নাগরিকের নাম আবু হান্নান। বাবার নাম আবদুল হান্নান, বাড়ি বাংলাদেশের রাজশাহী জেলার ধরমপুরে। গত রবিবার রাতে মীরাটের ফালাবাদা এলাকায় অভিযান চালিয়ে হান্নানকে আটক করা হয়। আটকের সময় হান্নানের কাছ থেকে উদ্ধার করা হয় ভারতীয় পাসপোর্ট, আইডি কার্ড, ভোটার কার্ড, বাসস্থানের সনদ (ডমিসাইল সার্টিফিকেট), মোবাইল ফোন, বাংলাদেশি সিম কার্ড এবং ২১০ রুপি। পুলিশ জানায়, বেশ কয়েক বছর ধরে ফালাবাদা এলাকায় অবৈধভাবে বাস করছিলেন হান্নান। স্থানীয় পঞ্চায়েত অফিস থেকে ভারতে বসবাসের নথিও জোগাড় করেছিলেন তিনি। সেই নথি দেখিয়েই তিনি ভারতীয় পাসপোর্ট, আইডি কার্ড, প্যান কার্ড এবং ভোটার কার্ড তৈরি করেন।

পুলিশি জেরায় হান্নান জানান, কয়েক বছর আগে বাংলাদেশ থেকে পালিয়ে ভারতে চলে আসেন তিনি। মীরাটে বসবাসের আগে কলকাতা, বিহার, দিল্লি, লুধিয়ানাসহ বেশ কিছু জায়গায় তিনি অবস্থান করেছিলেন। ২০০৬ সালে শাবানা নামে ফালাবাদার স্থানীয় এক নারীর সঙ্গে বিয়ে হয় তার। এরপর শ্বশুর সেখানে থাকার যাবতীয় পরিচয়পত্র জোগাড় করে দেন। বর্তমানে সৌদি আরবের একটি বিউটি পার্লারে কাজ করেন হান্নানের স্ত্রী শাবানা। পুলিশ বলছে, খুব শিগগির হান্নানকে বাংলাদেশে ফেরত পাঠানো হবে।

 

সর্বশেষ খবর