শুক্রবার, ১৫ মার্চ, ২০১৯ ০০:০০ টা

নদীগুলোকে দখল দূষণ মুক্ত করবই

-এনামুল হক শামীম

নিজস্ব প্রতিবেদক

পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের নদীগুলোকে দখল-দূষণ মুক্ত করবই। একই সঙ্গে নদী ভাঙনের হাত থেকে সংশ্লিষ্ট এলাকার মানুষকে রক্ষা করতে সক্ষম হব। গতকাল সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের উদ্যোগে আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে মানববন্ধন ও নাগরিক সমাবেশে তিনি একথা বলেন।

এনামুল হক শামীম বলেন, বাংলাদেশের অনেক নদী আছে, যেগুলোকে হত্যা করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নদীগুলোকে বাঁচানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। অতীতে কোনো সরকার নদী রক্ষার জন্য কোনো পদক্ষেপ গ্রহণ করেনি। শেখ হাসিনার সরকার নদী দখলমুক্ত করতে জিরো টলারেন্সনীতি গ্রহণ করেছে। ইতিমধ্যে নৌ-পরিবহন ও পানি সম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে নদীগুলো দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হচ্ছে। এ অভিযান অব্যাহত থাকবে।

পানি সম্পদ উপমন্ত্রী বলেন, মন্ত্রণালয়ের পক্ষ থেকে জেলা প্রশাসকদের কাছে দখলকৃত নদীর তালিকা চাওয়া হয়েছে। দায়িত্ব গ্রহণের দুই মাসের মাথায় নড়িয়া, হাতিয়া, নাগরপুর, রাজবাড়ী, আনোয়ারাসহ কমপক্ষে ১০টি নদী ভাঙনকবলিত এলাকা পরিদর্শন করেছি। সেখানে বর্ষার আগেই ভাঙন রোধে যা যা করণীয় তাই করা হচ্ছে।

শামীম বলেন, নদীগুলোকে দখল-দূষণ মুক্ত করতে হলে সরকারের পাশাপাশি সামাজিক উদ্যোগ জরুরি। যারা নদী দখল করে তারা সংশ্লিষ্ট এলাকারই মানুষ। নদী পাড়ে যারা বসবাস করেন তাদের দখলদারদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। আমরা যখন উচ্ছেদ অভিযান পরিচালনা করি তখন সহায়তা করতে হবে। নদী দখলদারদের সামাজিকভাবে বয়কট করতে হবে। তিনি বলেন, নদীর পানিকে দূষণ করবেন না। নদী মরলে বাংলাদেশ মরবে, দেশের মানুষ মরবে। নদীর পানিতে বর্জ্য পদার্থ ফেলবেন না। পানিকে দূষিত করবেন না। শেখ হাসিনার নেতৃত্বে আমরা নদীকে দখলমুক্ত-দূষণমুক্ত করে সুপেয় করবই ইনশাআল্লাহ। 

হাজী মো. মাসুদ খানের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন, সংগঠনের কেন্দ্রীয় নেতা আনোয়ার হোসেন শাহাদৎ, আনোয়ার হোসেন প্রমুখ।

সর্বশেষ খবর