বৃহস্পতিবার, ৩০ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

আজ সাবেক এমপি নাসিম ওসমানের মৃত্যুবার্ষিকী

নারায়ণগঞ্জ প্রতিনিধি

আজ সাবেক এমপি নাসিম ওসমানের মৃত্যুবার্ষিকী

নারায়ণগঞ্জের ঐতিহ্যবাহী রাজনৈতিক পরিবারের সন্তান ও নারায়ণগঞ্জ-৫ আসন থেকে চারবার নির্বাচিত সংসদ সদস্য নাসিম ওসমানের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ। এ উপলক্ষে মরহুমের আত্মার মাগফিরাত কামনায় স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে আজ বিকাল ৪টায় শহরের চাষাঢ়ায় হীরা মহলসংলগ্ন মসজিদে দোয়ার আয়োজন করা হয়েছে। পারিবারিকসূত্রে জানা যায়, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার জন্য মুক্তিযুদ্ধ শুরু হলে নাসিম ওসমান ভারতে চলে যান। সেখানে তিনি গেরিলা যুদ্ধ প্রশিক্ষণ শেষ করে দেশে ফিরে এসে যুদ্ধ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়।

এর আগের দিন ১৪ আগস্ট তিনি পারভীন ওসমানকে বিয়ে করেন। বিয়েতে শেখ মুজিবুর রহমানের পুত্র শেখ কামাল উপস্থিত ছিলেন। ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করা হলে নাসিম ওসমান নববধূকে ফেলে হত্যার প্রতিশোধ নিতে চলে যান। তিনি ঢাকায় প্রতিরোধ গড়ার চেষ্টা করে ব্যর্থ হন। এরপর ভারতে চলে যান এবং সেখানে সবাইকে ঐক্যবদ্ধ করার চেষ্টা চালান। তৎকালীন কাদেরিয়া বাহিনীর সেকেন্ড ইন কমান্ড হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

উল্লেখ্য, ২০১৪ সালের ৩০ এপ্রিল ভারতে মৃত্যুবরণ করেন নাসিম ওসমান। তিনি নারায়ণগঞ্জ-৫ আসন থেকে ১৯৮৪, ’৮৬, ২০০৮ ও ২০১৪ সালে সংসদ সদস্য নির্বাচিত হন।

সর্বশেষ খবর