রবিবার, ২৮ জুন, ২০২০ ০০:০০ টা

স্বাস্থ্য খাতে দুর্নীতির কারণে মানুষের জীবন সংকটে

---------- রাশেদ খান মেনন

নিজস্ব প্রতিবেদক

ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, স্বাস্থ্য খাতে দুর্নীতির কারণে মানুষের জীবন আজ সংকটে। তিনি বলেন, ‘করোনা সংকটকালে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবচেয়ে বেশি ভূমিকা পালন করার কথা ছিল। কিন্তু স্বাস্থ্য খাতের সমন্বয়হীনতা, পরিকল্পনার অভাব, অব্যবস্থাপনা এবং দুর্নীতির ফলে মানুষের জীবনে গভীর সংকট সৃষ্টি হয়েছে। এ অবস্থা চলতে থাকলে করোনাকে সঠিকভাবে মোকাবিলা করা সম্ভব হবে না।’

গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে ভিডিওকলের মাধ্যমে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। দলের ঢাকা মহানগর সভাপতি আবুল হোসাইনের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন পার্টির কেন্দ্রীয় সদস্য মোস্তফা আলমগীর রতন, ঢাকা মহানগর সাধারণ সম্পাদক কিশোর রায়, জাহাঙ্গীর আলম ফজলু, শাহানা ফেরদৌসী লাকী, মুর্শিদা আখতার নাহার, শিউলী সিকদার, মোতাসিম বিল্লাহ সানী, মোতালেব জুয়েল প্রমুখ।

রাশেদ খান মেনন বলেন, ওয়ার্কার্স পার্টির তরফ থেকে আমরা ১৩ দফা কর্মসূচি দিয়েছি। এখানে স্বাস্থ্য খাতকে পুনর্গঠনের সঙ্গে সঙ্গে স্বাস্থ্যসেবায় চিকিৎসা সরঞ্জাম নিশ্চিত করার জন্য স্বাস্থ্যকর্মী যারা রয়েছেন তাদের স্বাস্থ্যঝুঁকি ভাতা, এমনকি সাংবাদিকদেরও স্বাস্থ্যঝুঁকি ভাতার আওতায় অন্তর্ভুক্ত করার কথা আমরা বলেছি। ১৩ দফার মধ্যে রয়েছে শ্রমিক এবং কৃষক যারা দিন আনা-দিন খাওয়া তাদের কীভাবে বাঁচিয়ে রেখে আমরা সামনে বাড়ব। সুতরাং এটা কেবল একার কাজ নয়, এটা সবার কাজ এবং সেই কাজ করতে গেলে আমাদের সব রাজনৈতিক শক্তিকে এখানে সংশ্লিষ্ট করতে হবে। কিন্তু দুর্ভাগ্য এই যে, এই ছয় মাসে আমরা এ কাজে রাজনৈতিক শক্তিকে সংশ্লিষ্ট করার কোনো পদক্ষেপ লক্ষ্য করিনি। বরঞ্চ রাজনীতিকে অপ্রাসঙ্গিক করে ফেলা হয়েছে। আমি আহ্বান জানাব, স্বাস্থ্য খাতকে পুনর্গঠনের লক্ষ্যে কেবল নয়, সামগ্রিকভাবে সব রাজনৈতিক দল ও সামাজিক শক্তিকে এই বর্তমান সংকট মোকাবিলায় ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসার ব্যবস্থা নিতে হবে।

সর্বশেষ খবর