বুধবার, ৮ জুলাই, ২০২০ ০০:০০ টা

সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে শিক্ষানবিশদের অনশন

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের কারণে প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণদের লিখিত ও ভাইভা গ্রহণ না করে আইনজীবী হিসেবে ঘোষণা দিয়ে গেজেট প্রকাশের দাবিতে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে অনশন কর্মসূচি পালন করছেন শিক্ষানবিশ আইনজীবীরা। পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে গতকাল দুপুরে বার কাউন্সিলের সামনে প্রথমে এ অবস্থান কর্মসূচি পালন করেন তারা। পরে বিকাল থেকে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে অনশন কর্মসূচি শুরু করেছেন।

বর্তমানে ১২ হাজার ৮৪৮ জন লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য অপেক্ষায় আছেন।

এ ছাড়া ৫০ হাজারের বেশি শিক্ষানবিস আইনজীবী পরবর্তী প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নেওয়ার অপেক্ষায় আছেন।

শিক্ষানবিস আইনজীবী সুমনা আক্তার লিলি বলেন, তিন বছর একটি পরীক্ষার জন্য অপেক্ষা করছি। বার কাউন্সিল যেহেতু এখন পর্যন্ত কোনো এনরোলমেন্ট পরীক্ষা পুরোপুরি সম্পন্ন করতে পারেনি এবং বর্তমান করোনা পরিস্থিতিতে লিখিত পরীক্ষা অনির্দিষ্ট সময়ের জন্য অনিশ্চিত সেহেতু ২০১৭ ও ২০২০ সালে প্রিলিমিনারি উত্তীর্ণদের লিখিত ও ভাইভা মওকুফ করে গেজেট প্রকাশ করে ২০২০ সালেই সনদ প্রদান করা হোক।

শিক্ষানবিসরা বলেন, তারা বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তকরণ এনরোলমেন্ট প্রক্রিয়ার প্রিলিমিনারি পরীক্ষায় ২০১৭ সালের ২১ জুলাই ও ২০২০ সালের ফেব্রুয়ারিতে উত্তীর্ণ হন। উচ্চ আদালতের নির্দেশ থাকা সত্ত্বেও ২০১৮ ও ২০১৯ সালে কোনো পরীক্ষা হয়নি। তবে চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি আইনজীবী তালিকাভুক্তকরণ পরীক্ষার প্রিলিমিনারি সম্পন্ন হওয়ার পর বর্তমান করোনাভাইরাস বৈশ্বিক মহামারীর কারণে লিখিত পরীক্ষা অনিশ্চিত হয়ে যায়। এ অবস্থায় শিক্ষানবিস আইনজীবীদের বিষয় মানবিকভাবে বিবেচনা করে লিখিত পরীক্ষা মওকুফ করে অথবা লিখিত ও ভাইভা উভয় পরীক্ষা মওকুফ করে ২০১৭ ও ২০২০ সালে এমসিকিউ উত্তীর্ণদের গেজেট প্রকাশ করে সনদ দেওয়া হোক।

সর্বশেষ খবর