শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১ মার্চ, ২০২১ ২৩:৫৩

এক দিনে করোনা শনাক্ত ৫৮৫ জন

নিজস্ব প্রতিবেদক

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৫৮৫ জনের শরীরে প্রাণঘাতী করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে সরকারি হিসাবে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হলেন মোট ৫ লাখ ৪৬ হাজার ৮০১ জন। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে আরও আটজনের মৃত্যু হয়েছে এবং তাদের নিয়ে সরকারি হিসাবে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন ৮ হাজার ৪১৬ জন। একই সময়ে করোনা থেকে সুস্থ হয়েছেন ৮৭৩ জন। তাদের নিয়ে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ লাখ ৯৭ হাজার ৭৯৭ জন। গতকাল সংবাদমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, এক দিনে মারা যাওয়া আটজনকে নিয়ে দেশে করোনাভাইরাসে মোট ৮ হাজার ৪১৬ জনের মৃত্যু হলো। এ সময় যারা মারা গেছেন তাদের মধ্যে চারজন পুরুষ এবং চারজন নারী। তাদের সবাই হাসপাতালে মারা যান। তাদের তিনজন করে মোট ছয়জনের বয়স ৬০ বছরের বেশি ও ৫১ থেকে ৬০ বছরের মধ্যে এবং দুজনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ছিল। মৃতদের মধ্যে চারজন করে মোট আটজন ঢাকা ও চট্টগ্রাম বিভাগের বাসিন্দা ছিলেন। দেশে এ পর্যন্ত মারা যাওয়া ৮ হাজার ৪১৬ জনের মধ্যে ৬ হাজার ৩৩৬ জনই পুরুষ এবং ২ হাজার ৫৩ জন নারী।

অধিদফতর বিজ্ঞপ্তিতে জানায়, গত ২৪ ঘণ্টায় করোনায় রোগী শনাক্তের হার ৪ দশমিক ৩১ শতাংশ। আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৪৮ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক শূন্য ৪ শতাংশ। আর শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ। গত এক দিনে করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৩ হাজার ৭৪৮টি। করোনার নমুনা পরীক্ষা হয়েছে ১৩ হাজার ৫৭০টি। এখন পর্যন্ত দেশে করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৪০ লাখ ৫৭ হাজার ৫৯৭টি। তার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৩১ লাখ ২৬ হাজার ৬৪৩টি, বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৯ লাখ ৩০ হাজার ৯৫৪টি।

দেশে বর্তমানে ২১৬টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে জানিয়ে অধিদফতর জানায়, তার মধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ১১৮ পরীক্ষাগারে, জিন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ২৯টি পরীক্ষাগারে এবং র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ৬৯টি পরীক্ষাগারে।


আপনার মন্তব্য