শিরোনাম
প্রকাশ : শনিবার, ১৭ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৭ এপ্রিল, ২০২১ ০১:১১

গণস্বাস্থ্য কেন্দ্রে ডায়ালাইসিসের দাম কমল

নিজস্ব প্রতিবেদক

করোনা পরিস্থিতি বিবেচনায় ও বাংলা নববর্ষ উপলক্ষে দেশের দরিদ্র রোগীদের চিকিৎসা ব্যয় কমানোর স্বার্থে গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টারে মূল্য কমানো হয়েছে। নতুন তালিকায় ছয়টি ক্যাটাগরিতে ফি নির্ধারণ করা হয়েছে। আগের চেয়ে প্রতিটি ক্যাটাগরিতে ফি গড়ে ২০০ টাকা করে কমানো হয়েছে। একই সঙ্গে করোনাকালে রাতে রোগীদের বাড়ি পৌঁছে দেওয়ার ব্যবস্থাও রয়েছে। এতে খরচ পড়বে জনপ্রতি ১০০ টাকা। গতকাল গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে। তালিকা অনুযায়ী, অতিদরিদ্রদের জন্য ডায়ালাইসিসে প্রতি সেশনের ফি ৬০০ টাকা।

আবার কেউ সপ্তাহে তিনবার ডায়ালাইসিস করালে খরচ আরও কমে পড়বে ১ হাজার ৪০০ টাকা। আর চতুর্থ শিফটে (রাত ১০টা-ভোর ৬টা) ফি পড়বে ৪০০ টাকা ও প্রতি তিন সেশনে ১ হাজার টাকা।  দরিদ্রদের জন্য প্রতি সেশনের ফি ৮০০ টাকা। সপ্তাহে তিনবার ডায়ালাইসিস করালে খরচ পড়বে ১ হাজার ৮০০ টাকা। চতুর্থ শিফটে ফি পড়বে ৫০০ টাকা ও প্রতি তিন সেশনে ১ হাজার ২০০ টাকা।

নিম্ন-মধ্যবিত্ত ও মধ্যবিত্তদের জন্য প্রতি সেশনের ফি যথাক্রমে ১ হাজার ও ১ হাজার ৩০০ টাকা। সপ্তাহে তিনবার ডায়ালাইসিসের খরচ যথাক্রমে ২ হাজার ৫০০ ও ৩ হাজার ৫০০ টাকা। চতুর্থ শিফটে ফি পড়বে যথাক্রমে ৭০০ ও ১ হাজার ১০০ টাকা এবং প্রতি তিন সেশনে ১ হাজার ৮০০ ও ৩ হাজার টাকা।

উচ্চ-মধ্যবিত্ত ও ধনীদের জন্য প্রতি সেশনের ফি যথাক্রমে ২ হাজার ও ২ হাজার ৫০০ টাকা। সপ্তাহে তিনবার ডায়ালাইসিসের খরচ পড়বে যথাক্রমে ৫ হাজার ও ৭ হাজার টাকা। চতুর্থ শিফটে ফি পড়বে যথাক্রমে ১ হাজার ৫০০ ও ২ হাজার টাকা এবং প্রতি তিন সেশনে ৪ হাজার ও ৫ হাজার টাকা।