বৃহস্পতিবার, ১১ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

সব সৃজনশীলতা হারিয়ে যাচ্ছে : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সময়টা খুবই দুঃসময়। মুক্তচিন্তা আজ বাধাগ্রস্ত। আমরা যখন কথা বলতে পারি না, প্রেস ক্লাবে গিয়ে কথা বলছি। এ ছাড়া আমাদের কোনো উপায় নেই। এখন এমন একটা কাল এসেছে, যেখানে আমাদের সব সৃজনশীলতা হারিয়ে যাচ্ছে। সব মিলিয়ে আমরা একটা নষ্ট সময় অতিক্রম করছি। গতকাল সন্ধ্যায় কবি জীবনানন্দ দাশের কাব্যগ্রন্থ ‘রূপসী বাংলা’র ইংরেজি অনুবাদ গ্রন্থ ‘বেঙ্গল, দাই নেইম ইজ বিউটি’-এর প্রকাশনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। গ্রন্থটি অনুবাদ করেন সাবেক মন্ত্রী ও বিএনপির প্রয়াত নেতা আবদুল মান্নান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপাচার্য অধ্যাপক ড. আনোয়ারউল্লাহ চৌধুরীর সভাপতিত্বে ও বিএনপির সাবেক এমপি জহির উদ্দিন স্বপনের পরিচালনায় ঢাবির সাবেক ভারপ্রাপ্ত উপাচার্য আফম ইউসুফ হায়দার, বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক অধ্যাপক ড. মাহমুদ শাহ কোরেশী, কবি আবদুল হাই শিকদার, ড. মাহবুব হাসান, ড. মোহাম্মদ জসিম উদ্দিন, প্রয়াত আবদুল মান্নানের মেয়ে ব্যারিস্টার মেহনাজ মান্নান প্রমুখ বক্তৃতা করেন। ভার্চুয়ালি বক্তব্য দেন লেখকের জামাতা ও বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দিন আহমেদ অসীম।

এ ছাড়া বিএনপি স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, সেলিমা রহমান, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, যুবদলের সুলতান সালাউদ্দিন টুকু, কৃষক দলের শহীদুল ইসলাম বাবুল, ছাত্রদলের ইকবাল হাসান শ্যামল প্রমুখ উপস্থিত ছিলেন।

বিএনপি মহাসচিব বলেন, আমরা যারা রাজনীতি করি, তারা কেমন সময় অতিবাহিত করছি তা সবাই অবগত। সৃজনশীলতা ও সৃষ্টিশীলতা আজ হারিয়ে গেছে। চারদিকে শুধু ক্ষমতার লড়াই। এ থেকে পরিত্রাণ পেতে হলে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।  প্রয়াত আবদুল মান্নানের স্মৃতিচারণ করে তিনি বলেন, আবদুল মান্নান একজন কবি ও রাজনীতিবিদ। সারা জীবন সততার সঙ্গে কাজ করেছেন তিনি।

সর্বশেষ খবর