সোমবার, ২৮ মার্চ, ২০২২ ০০:০০ টা

দারিদ্র্য যেন না থাকে তাই ছিল জাতির পিতার স্বপ্ন : স্পিকার

নিজস্ব প্রতিবেদক

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধু অন্যায়ের সঙ্গে কখনো আপস করেননি। এই মহান নেতা সারাটি জীবন শোষিত-নিপীড়িত-বঞ্চিত মানুষের অধিকার আদায়ে কাজ করে গেছেন। কোনো ধরনের  শোষণ-বঞ্চনা ও দারিদ্র্য যেন না থাকে তাই ছিল জাতির পিতার স্বপ্ন। সেই স্বপ্ন বাস্তবায়নে নিরলস কাজ করে চলেছেন তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী  শেখ হাসিনা। তাঁর সুদক্ষ নেতৃত্বে আজ উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ।

রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয় বিশ্ববিদ্যালয় আয়োজিত ‘৭ই মার্চ ১৯৭১ : একটি ভাষণে একটি জাতিরাষ্ট্রের সৃষ্টি’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে অনুষ্ঠিত আন্তকলেজ ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন তিনি। সভায় সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান। বিশেষ অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. হারুন অর রশিদ, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ ও ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার।

ড. শিরীন শারমিন চৌধুরী আরও বলেন, ইউনেস্কো বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণকে ‘ওয়ার্ল্ড হেরিটেজ’ হিসেবে স্বীকৃতি দিয়েছে। তিনি বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় দেশের বৃহত্তম উচ্চশিক্ষা প্রতিষ্ঠান, যাতে উচ্চশিক্ষা ক্ষেত্রে ৭০ ভাগ শিক্ষার্থী পড়াশোনা করে। সারা বিশ্বে তারা মেধা ছড়িয়ে দেওয়ার মাধ্যমে দেশের সম্মান বৃদ্ধি করছে। তিনি আরও বলেন, শিক্ষার্থীদের পরিপূর্ণ মানসিক ও শারীরিক বিকাশে শিক্ষার পাশাপাশি  খেলাধুলা, ক্রীড়া, সংস্কৃতিচর্চার উন্মুক্ত সুযোগ জরুরি। এক্ষেত্রে, মুজিববর্ষ আন্তকলেজ ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা শিক্ষার্থীদের অনুপ্রাণিত করবে।

সর্বশেষ খবর