শিরোনাম
মঙ্গলবার, ২৯ মার্চ, ২০২২ ০০:০০ টা
বিএসএমএমইউ

বিশ্ব যক্ষ্মা দিবসে আলোচনা সভা ও শোভাযাত্রা

নিজস্ব প্রতিবেদক

বিশ্ব টিউবারক্লোসিস (টিবি) দিবস উপলক্ষ্যে গতকাল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) শোভাযাত্রা, বৃক্ষরোপণ ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। বক্ষব্যাধি বিভাগের আয়োজনে সকাল ৯টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘যক্ষ্মা নিমূর্লে বিনিয়োগ, বাঁচাবে বহুলোক’ স্লোগান নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা করা হয়। এরপর ডি-ব্লকের সামনে হাসনা হেনা, কাঁঠালী, চাঁপাসহ বিভিন্ন চারা রোপণের মাধ্যমে বৃক্ষ রোপণ কর্মসূচি পালন করা হয়।

দুপুরে শহীদ ডা. মিল্টন হলে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও ব্যক্ষব্যাধি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমানের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ বলেন, যক্ষ্মা নির্মূলের জন্য এ রোগ নির্ণয়ে স্ক্রিনিং প্রোগ্রামের ওপর গুরুত্ব দিতে হবে। মানুষের শরীরে সুপ্ত যক্ষ্মা আছে কি না তা চিহ্নিত করতে হবে।

বিশেষ অতিথির বক্তৃতায় প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক, ইউজিসি ও ইমেরিটাস অধ্যাপক  ডা. এ বি এম আবদুল্লাহ বলেন, যক্ষ্মা বিষয়ে জনসচেতনতা গড়ে তুলতে ব্যাপক কর্মসূচি নিতে হবে। এক্ষেত্রে গণমাধ্যমের বিরাট ভূমিকা রয়েছে।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান বলেন, দেশে বিপুল সংখ্যক মানুষ সুপ্ত টিবিতে আক্রান্ত আছে। এ রোগ নির্ণয় ও চিকিৎসা সুবিধা দেশের প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দিতে হবে। গবেষণার মাধ্যমে নতুন ওষুধ আবিষ্কার করে তা সহজলভ্য করতে হবে।

অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডা. জাহিদ হোসেন, উপ-উপাচার্য অধ্যাপক ডা. এ কে এম মোশাররফ হোসেন প্রমুখ।   

সর্বশেষ খবর