রবিবার, ৯ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

রাষ্ট্রধর্ম বাদ দিতে পর্যালোচনা কমিটি গঠনের প্রস্তাব ইনুর

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রধর্ম ইসলামসহ সংবিধানের মূল কাঠামোর সঙ্গে সাংঘর্ষিক বিষয়গুলো বাদ দেওয়ার বিষয়ে সংবিধান পর্যালোচনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রধান করে একটি বিশেষ কমিটি গঠনের প্রস্তাব দিয়েছেন জাসদ সভাপতি হাসানুল হক ইনু।

জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিশেষ অধিবেশনে গতকাল ১৪৭ বিধিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থাপন করা প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে তিনি এ প্রস্তাব দেন।

ডেপুটি স্পিকার শামসুল হক টুকু এ সময় অধিবেশনে সভাপতিত্ব করেন। এ সময় কেবল অনাস্থা বিল, অর্থ বিল, গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা বিষয় বাদ দিয়ে হাসানুল হক ইনু সংবিধানের ৭০ অনুচ্ছেদ সংশোধন করে এমপিদের আরও আইন তৈরিতে ক্ষমতা প্রদান করার প্রস্তাব করেন।

এ ছাড়া স্থায়ী কমিটিকে আরও উন্মুক্ত করে দেওয়ার, সব স্থানীয় সরকারে নির্বাচিতদের পূর্ণ কর্তৃত্ব প্রতিষ্ঠা করাসহ সংবিধানের ৫৯, ৬০ অনুচ্ছেদ সংশোধন করার প্রস্তাব দেন তিনি।

তিনি বলেন, রাষ্ট্রের কোনো লিঙ্গ, ধর্ম, বর্ণ, জাতপাত নেই। স্বয়ং মহানবী (সা.) মদিনা সনদে, কোনো রাষ্ট্রীয় দলিলে বিসমিল্লাহ ব্যবহার করেননি। ধর্মকে তিনি কোনো সময়ই ব্যবহার করেননি। জেনারেল জিয়া এবং জেনারেল এরশাদ সংবিধানে রাষ্ট্র ধর্ম সংযোজন করেছেন।

সংবিধানের মূল কাঠামোর সঙ্গে সাংঘর্ষিক অবস্থায় নিয়ে গিয়েছেন। যা আমাদের বিব্রত করছে।

সংবিধানের এই সাংঘর্ষিক অবস্থা থেকে রেহাই দেওয়ার জন্য এবং সংবিধানের মূল কাঠামোর সঙ্গে যা যা সাংঘর্ষিক সব বিলোপ সাধনের প্রস্তাব করেন তিনি।

সর্বশেষ খবর