শুক্রবার, ৯ জুন, ২০২৩ ০০:০০ টা

চাঁদপুর ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন বন্ধ

চাঁদপুর প্রতিনিধি

চাঁদপুরে ১৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন ছয় মাস ধরে বন্ধ রয়েছে। সংস্কার ও রক্ষণাবেক্ষণের পরও তা সচল করা সম্ভব হয়নি। পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের তথ্যমতে, চাঁদপুর পিডিবি ও পল্লী বিদ্যুতের চাহিদা রয়েছে ১৮৫ মেগাওয়াট। আর নিয়মিত জাতীয় গ্রিডে সরবরাহ করা হতো প্রায় ১৫০ মেগাওয়াট।

জানা গেছে, ২০১২ সালের ৩ ফেব্রুয়ারি বিদ্যুৎ কেন্দ্রটিতে উৎপাদন শুরু হয়। তবে যান্ত্রিক ত্রুটির কারণে গত বছর ৩ ডিসেম্বর এ কেন্দ্রের প্রথমে ৫০ মেগাওয়াট এবং ৬ ডিসেম্বর বাকি ১০০ মেগাওয়াট উৎপাদন বন্ধ হয়ে যায়। পরে স্থানীয় ও প্রতিবেশী ভারতের প্রকৌশলীদের সর্বাত্মক চেষ্টার পরও তা চালু করা সম্ভব হয়নি।

পাওয়ার সেলের মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসাইন বলেন, এ বিদ্যুৎ  কেন্দ্রটি গ্যাস দিয়ে পরিচালিত। গ্যাসের চাপ কম থাকায় এ সমস্যার সৃষ্টি হয়েছে। চাঁদপুর ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোহাম্মদ নুরুল আবছার বলেন, দেশীয় লোকবল ও প্রযুক্তির মাধ্যমে এটি মেরামতের চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি। গ্যাস বুস্টারটি চালু না হওয়ায় আমরা পুনরায় উৎপাদনে যেতে পারিনি। গ্যাস বুস্টারটি দেশীয় লোকবল ও প্রযুক্তির মাধ্যমে সচলের চেষ্টা করেছি।

এ রকম সূক্ষ্ম কাজ করতে হলে বিদেশি বিশেষজ্ঞ প্রয়োজন। তাদের সঙ্গে আলাপ করে গ্যাস বুস্টার আমদানি চুক্তি করা হয়েছে। আগামী সেপ্টেম্বর/অক্টোবর মাস নাগাদ গ্যাস বুস্টারসহ প্রয়োজনীয় যন্ত্রাংশ দেশে আসবে। এরপর আমরা বিদ্যুৎ কেন্দ্রটি চালু করতে পারব।

 

সর্বশেষ খবর