২ নভেম্বর, ২০২২ ০৭:১০

দলের ব্যর্থ ও অজনপ্রিয় নেতাদের দায় নেবেন কি শেখ হাসিনা ?

বাণী ইয়াসমিন হাসি

দলের ব্যর্থ ও অজনপ্রিয় নেতাদের দায় নেবেন কি শেখ হাসিনা ?

বাণী ইয়াসমিন হাসি

গত ২৩ জুলাই আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সঙ্গে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনসমূহের যৌথসভায় দলের সভাপতি শেখ হাসিনা বলেন, বিএনপি প্রধানমন্ত্রীর কার্যালয় ঘেরাও করতে এলে বাঁধা দেওয়া হবে না। তিনি আরো বলেন, আমি তো বলে দিয়েছি তারা (বিএনপি) যদি প্রধানমন্ত্রীর কার্যালয় ঘেরাও করতে আসে, পুলিশ যেন বাঁধা না দেয়। বিশেষ করে বাংলামোটরে যে বাঁধা দেওয়া, সেটা সম্পূর্ণ বন্ধ করে দিয়েছি। আসুক না, হেঁটে হেঁটে যতদূর আসতে পারে। কোনও আপত্তি নেই।

প্রধানমন্ত্রী বলেন, বিএনপি যদি প্রধানমন্ত্রীর কার্যালয় ঘেরাও করতে আসে আমি তাদের বসাবো, চা খাওয়াবো। কথা বলতে চাইলে শুনবো। কারণ আমি গণতন্ত্রে বিশ্বাস করি। তবে যদি বোমাবাজি ও ভাঙচুর করে বাঁধা দেবো, উপযুক্ত জবাব পাবে। কিন্তু গণতান্ত্রিক আন্দোলনে কোনও বাঁধা নেই। 
প্রতিটা গণমাধ্যম বেশ ফলাও করে খবরটি প্রকাশ করে।

আমরা কিন্তু এর উল্টোচিত্রই দেখতে পেলাম। ২২ অক্টোবরের বিএনপির খুলনার সমাবেশ সংক্রান্ত খবরে আমরা দেখি- বিএনপির সমাবেশ: বিচ্ছিন্ন খুলনা পরিণত মিছিলের শহরে, বাধাবিঘ্ন উপেক্ষা করে বিপুল জনসমাগম। খুলনাকে সড়ক ও জলপথে বিচ্ছিন্ন করে রাখা সত্ত্বেও শেষ পর্যন্ত শহরে অনুষ্ঠিত বিএনপির বিভাগীয় সমাবেশে বহু মানুষের সমাগম হয়েছে। সমাবেশকে ঘিরে ছোট দুটি সংঘর্ষের ঘটনা ঘটলেও মোটা দাগে শান্তিপূর্ণই হয়েছে।

হঠাৎ করে ডাকা পরিবহন ধর্মঘটে সমাবেশের আগের দিন শুক্রবার থেকে সব ধরণের বাস ও লঞ্চ চলাচল বন্ধ থাকার পর মাঝিদের ধর্মঘটের মাধ্যমে বন্ধ করে দেয়া হয় রূপসা ঘাট ও জেলখানা ঘাটে যাত্রী পারাপার। এ দুটি ঘাট শহরের প্রবেশদ্বার হিসেবে পরিচিত। কিন্তু এই ধর্মঘট সত্ত্বেও শেষ পর্যন্ত হাজার হাজার মানুষের সমাগম হয়েছে জনসভায়। আগের রাত থেকেই বিএনপির হাজার হাজার নেতাকর্মী খুলনা শহরে ঢুকে পড়েছিলো। বিভাগের আসপাশের দশটি জেলা থেকে ২/৩ দিন আগে থেকেই শহরের দৌলতপুর ও খালিশপুরসহ অন্যান্য এলাকায় এসে জড়ো হয়েছিলো। রিকশা, ইজিবাইক কিংবা পায়ে হেঁটে যে যেভাবে পেরেছেন  খুলনায় গেছেন।

২৯ অক্টোবরের খবরের শিরোনাম- বিএনপি'র রংপুর সমাবেশ: বাধা পেরিয়ে কর্মীদের ঢল। রংপুরে পরিবহন ধর্মঘটের মধ্যেও বিএনপির চতুর্থ বিভাগীয় গণ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এদিকে সমাবেশের একদিন আগে থেকে অর্থাৎ শুক্রবার সকাল থেকে রংপুরের আটটি জেলায় পরিবহন ধর্মঘট চলছে। এ কারণে সমাবেশে আসতে নানা ভোগান্তির মুখে পড়তে হয় বিএনপির নেতাকর্মীদের। রংপুর মোটর মালিক সমিতির ডাকা এই ধর্মঘট শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত চলে অর্থাৎ সমাবেশ চলাকালীন পুরো সময় জুড়েই ওই আট জেলায় দূরপাল্লার বাস চলাচল বন্ধ ছিল। সব প্রতিকূলতা উপেক্ষা করে বিএনপির বিভিন্ন জেলা উপজেলার কেন্দ্রীয় ও সহযোগী সংগঠনের হাজার হাজার নেতাকর্মীকে ট্রাক, পিক-আপ, মাইক্রোবাস, অটোরিকশা, ভ্যান, ইজিবাইক ও মোটরসাইকেলসহ ছোট বড় যানবাহনে করে এই গণ সমাবেশে যোগ দিতে দেখা যায়।

একই দিনে রাজধানীর আগারগাঁও শেরেবাংলা নগর পুরাতন বাণিজ্য মেলার মাঠে অনুষ্ঠিত হয় ঢাকা জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন। মূল অনুষ্ঠান দুপুর ২টা থেকে শুরু হলেও অনুষ্ঠান শুরুর আগেই সমাবেশস্থলে আসতে শুরু করে নেতাকর্মীরা। সমাবেশস্থল জনস্রোতে পরিণত হয়। দোহার, সাভার, ধামরাই, নবাবগঞ্জ ও কেরানীগঞ্জ- এ ৫ উপজেলা নিয়ে গঠিত ঢাকা জেলা আওয়ামী লীগ ইউনিট।

এটার মধ্য দিয়ে আগামী জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে জনসমাবেশের মাধ্যমে সমর্থন প্রমাণে ব্যস্ত বিএনপিকে বড় ধরনের বার্তাই দিলো ক্ষমতাসীন আওয়ামী লীগ। বিএনপির বিভাগীয় সমাবেশেগুলোতে জনসমাগমের বিপরীতে আওয়ামী লীগ একটি জেলা সম্মেলনকে কেন্দ্র করে করে যে জনস্রোত দেখিয়েছে, সেটাকে ট্রেলার বলছেন নেতাকর্মীরা। আগামী ৪ ডিসেম্বর চট্টগ্রামের পলো গ্রাউন্ডে আওয়ামী লীগের মহাসমাবেশে ১০ লাখ লোকের বেশি জনসমাগমের চ্যালেঞ্জও দিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বেলা ২টায় সম্মেলন শুরু হওয়ার কথা থাকলেও নির্দিষ্ট সময়ের আগেই পুরো মাঠ কানায় কানায় পূর্ণ হয়ে যায়। সম্মেলনের ঢেউ আছড়ে পড়ে আগারগাঁও পেরিয়ে আশপাশের এলাকাগুলোতেও। মানিক মিয়া অ্যাভিনিউ, ফার্মগেট, মহাখালী, শেওড়াপাড়ায় মানুষের চাপ দেখা গেছে। নেতাকর্মীরা ব্যান্ড পার্টি, ব্যানার-ফেস্টুন-প্ল্যাকার্ড নিয়ে উৎসবের আমেজে সম্মেলনে যোগ দেন। হেঁটে, বাস-ট্রাক-পিকআপে চড়ে সম্মেলনে আসেন তারা। যতদূর চোখ যায়, মানুষ আর মানুষ।

বিরোধীদলের রাজনীতি করার অভিজ্ঞতা থেকে বলছি, এসব ক্ষেত্রে বাঁধা দেওয়াটা হলো চরম বোকামি। এতে করে নেতাকর্মীদের মধ্যে ইস্পাতকঠিন দৃঢতা তৈরি হয়। মনোবল আরো বেশি চাঙ্গা হয়। জননেত্রী শেখ হাসিনার পালস বা হাইট বোঝার বা ধারণ করার মত লোক দল, সরকার বা প্রশাসনে নেই !

গত ১১ বছর ধরে নিজে নিউজ পোর্টাল চালানোর সুবাদে বলছি, বিএনপির প্রতিটি বিভাগীয় সমাবেশকে ঘিরে ৩/৪ দিন ধরে দেশের সমস্ত গণমাধ্যমে গুরুত্ব সহকারে খবর প্রকাশ করা হলো। কোথায় কিভাবে বাঁধা দেওয়া হলো, কিভাবে নেতাকর্মীরা পায়ে হেঁটে সমাবেশস্থলে গেলো তার বিষদ বর্ণনা। কিন্তু বিএনপির সমাবেশে যদি বাঁধা দেওয়া না হতো তাহলে শুধু মাত্র এক দিন গণমাধ্যমের খবরের শিরোনাম হতো। আমার প্রশ্ন হলো এমন সব বিধ্বংসী ফর্মূলা কাদের মাথা থেকে বের হয়? এদেশের খুব কম সংখ্যক মানুষ সরাসরি রাজনীতির সাথে জড়িত। রাজনীতি সচেতন মানুষের সংখ্যাও খুব বেশি না। মোট ভোটারের বড় অংশই ফ্লোটিং। এখানে সিমপ্যাথি ভোট খুব গুরুত্বপূর্ণ। কেন জানি মনে হচ্ছে, ইচ্ছে করেই কেউ কেউ বিএনপিকে আমজনতার সিমপ্যাথি পাইয়ে দিচ্ছেন !

সবচেয়ে পুরোনো এবং ঐতিহ্যবাহী দল বাংলাদেশ আওয়ামী লীগের সামনে এই মুহূর্তে ৩ টি চ্যালেঞ্জ। 

১. কর্মীদেরকে সুসংগঠিত করে মাঠে নামানো। 

২. সরকারের উন্নয়ন কর্মকান্ডের ব্যাপক প্রচার এবং গুজব ও অপপ্রচার প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নেওয়া। 

৩. আদর্শহীন, জনবিচ্ছিন্ন, সুবিধাভোগী পদধারীদের চিহ্নিত করা এবং তাদেরকে জবাবদিহিতার আওতায় আনা।

কিন্তু বাস্তবতা হলো বাংলাদেশ আওয়ামী লীগের অধিকাংশ নেতাই কর্মীদের থেকে অনেক দূরে। তাছাড়া কেন্দ্রের সাথে তৃণমূলের দূরত্বটাও আকাশ সমান। দেশ ডিজিটাল হয়েছে জননেত্রী শেখ হাসিনার হাত ধরে। অথচ তার পুরো সুফল ভোগ করছে বিএনপি জামাত। সরকারের কয়জন মন্ত্রী, এমপি বা আওয়ামী লীগের কয়জন নেতা তাদের সোশ্যাল হ্যান্ডেলে সরকারের উন্নয়নমূলক কর্মকান্ড প্রচার করে ? সব সহযোগী এবং অংগ সংগঠনের নেতাকর্মীরা সেলফিবাজি আর ভাই বন্দনায় ব্যস্ত। বিএনপি জামাতের দেশবিরোধী অপপ্রচার বা গুজবের বিরূদ্ধে তাদেরকে কখনোই একটা শব্দও লিখতে দেখা যায় না !

বাংলাদেশ আওয়ামী লীগের একমাত্র তুরুপের তাস জননেত্রী শেখ হাসিনা। সব বিষ হজম করে তিনি নিজেই নীলকন্ঠ। সামনের নির্বাচনী বৈতরণী পার হওয়া খুব একটা সহজ হবে না। ভূ-রাজনীতি ও বৈশ্বিক সংকটের কারণে এবারের সমীকরণ বেশ জটিল। দলের ব্যর্থ ও অজনপ্রিয় নেতাদের দায় নেবেন কি শেখ হাসিনা ? নাকি যার যার আমলনামা দিয়েই পুলসিরাত পার হতে হবে? 


লেখক: সম্পাদক, বিবার্তা২৪ডটনেট ও 
পরিচালক, জাগরণ টিভি।

 

বিডি প্রতিদিন/এএম

সর্বশেষ খবর