২৬ জুন, ২০১৯ ২০:৩১

সম্মেলনকে সামনে রেখে পর্তুগাল আওয়ামী লীগের নির্বাচন কমিশন গঠন

রনি মোহাম্মদ, (লিসবন) পর্তুগাল :

সম্মেলনকে সামনে রেখে পর্তুগাল আওয়ামী লীগের নির্বাচন কমিশন গঠন

পর্তুগাল আওয়ামী লীগের নতুন নেতৃত্ব নির্বাচনের উদ্দেশ্যে আগামী সম্মেলনকে সামনে রেখে নির্বাচন কমিশন গঠন করেছে পর্তুগাল শাখা। পর্তুগালের রাজধানী লিসবনে পর্তুগাল আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি রফিক উল্লাহকে প্রধান করে সাত সদস্যের নির্বাচন কমিশন গঠন করা হয়েছে।

কমিশনের অন্য সদস্যরা হলেন প্রবীণ আওয়ামী লীগ নেতা আলহাজ্ব লেহাজ উদ্দিন, মাহাবুব আলম, আবুল বাশার বাদশা, ফরহাদ মিয়া, আব্দুর রাজ্জাক ও হাবিবুর রহমান। পর্তুগালের সাবেক কমিটির নেতৃবৃন্দের স্বাক্ষরিত এবং প্রবীণ ও নবীন নেতৃবৃন্দের মতামতের ভিত্তিতে এই কমিশন গঠন করা হয়।
 
সর্ব-ইউরোপিয়ান আওয়ামী লীগের নতুন কমিটি গঠিত হওয়ার পর সর্ব-ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলাম ও সাধারণ সম্পাদক মজিবুর রহমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এই মহাদেশের দেশগুলোতে আওয়ামী লীগের নতুন কমিটি গঠন করার কাজ শুরু করেছেন। ইতিমধ্যেই সর্ব-ইউরোপিয়ান আওয়ামী লীগের নেতৃবৃন্দের উপস্থিতিতে মাল্টা ও গ্রি সে আওয়ামী লীগের নতুন কমিটি গঠিত হয়েছে। এরই ধারাবাহিকতায় ইউরোপের দেশগুলোতে নতুন কমিটি গঠন করা হবে আওয়ামী লীগের। 

উল্লেখ্য, ত্রি-বার্ষিক সম্মেলনের মাধ্যমে পর্তুগাল আওয়ামী লীগের সর্বশেষ কমিটি অনুমোদন দেয়া হয় ২০১৪ তে। এরপর অনুমোদিত কমিটির মেয়াদ শেষ হয় ২০১৭ সালের মে মাসে। তারপর থেকেই প্রায় দুই বছরের বেশি সময় ধরে পর্তুগাল আওয়ামী লীগ চলছে নেতৃত্ববিহীন। 

দীর্ঘ সময় ধরে এখানে কমিটি না থাকায় আওয়ামী লীগ নেতা-কর্মীদের মাঝেও নতুন কমিটি গঠনের দাবি জোরালো হয়। আর তারই ধারাবাহিকতায় এবার সম্মেলনকে সামনে রেখে গঠন করা হলো নির্বাচন কমিশন। এখন নেতাকর্মীরা চেয়ে আছেন সর্ব-ইউরোপিয়ান আওয়ামী লীগ নেতৃবৃন্দের পদক্ষেপের দিকে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর