২২ সেপ্টেম্বর, ২০১৯ ১১:৪৭

কোরিয়ায় ‘ডেভেলপমেন্ট জার্নি অব বাংলাদেশ’ শীর্ষক সেমিনার

দক্ষিণ কোরিয়া প্রতিনিধি:

কোরিয়ায় ‘ডেভেলপমেন্ট জার্নি অব বাংলাদেশ’ শীর্ষক সেমিনার

বাংলাদেশ সম্পর্কে দক্ষিণ কোরিয়ার ব্যবসায়ীদের অধিকতর ধারণা দিতে বিভিন্ন সভা, সেমিনার ও মেলার আয়োজন করেছে বাংলাদেশ দূতাবাস। এ উপলক্ষে বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) দক্ষিণ কোরিয়ার তৃতীয় বৃহত্তম শহর দায়েগুতে ‘ডেভেলপমেন্ট জার্নি অব বাংলাদেশ’ শীর্ষক একটি সেমিনারের আয়োজন করা হয়। 

দেগু চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিতে সেমিনারটির আয়োজন করা হয়।সেমিনারের শুরুতে দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম গত ১০ বছরের আর্থ-সামাজিক ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতির চিত্র তুলে ধরেন। বিদেশি বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ সরকারের দেওয়া বিভিন্ন সুযোগ সুবিধার কথা উল্লেখ করেন তিনি। এছাড়া কোরিয়ার ব্যবসায়ীদের এ সুযোগ গ্রহণের জন্য বাংলাদেশ সরকার প্রতিষ্ঠিত অর্থনৈতিক জোনে বিনিয়োগে এগিয়ে আসার অনুরোধ জানান।

তিনি জানান, সাম্প্রতিককালে আর্থ-সামাজিক ক্ষেত্রে বাংলাদেশের অর্জন বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করেছে এবং দক্ষিণ কোরিয়াও এর ব্যতিক্রম নয়। 
বাংলাদেশে বর্তমানে দক্ষিণ কোরিয়ার বিনিয়োগ যেমন বৃদ্ধি পাচ্ছে। তেমনি দক্ষিণ কোরিয়াতেও বাংলাদেশের রফতানি ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।

দেগু চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ভাইস চেয়ারম্যান লি জায়ে কয়য়ুং বাংলাদেশ সম্পর্কে তার ধারণা তুলে ধরে বাংলাদেশে ব্যবসার সুযোগ গ্রহণের জন্য দক্ষিণ কোরিয়ার ব্যবসায়ীদের আগ্রহের কথা তুলে ধরেন। পরে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মোহাম্মদ মাসুদ রানা চৌধুরী বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগ বিষয়ে বাংলাদেশ সরকারের দেওয়া সুযোগ সুবিধাসহ সাম্প্রতিক অর্থনৈতিক উন্নয়নের চিত্র পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেন। এছাড়া সেমিনারে বাংলাদেশের উন্নয়ন বিষয়ক একটি ডকুমেন্টারিও প্রদর্শন করা হয়।

উল্লেখ্য, দায়েগু সিটি (Daegu City) দক্ষিণ কোরিয়ার টেক্সটাইল শিল্পের প্রধান কেন্দ্রস্থল। প্রায় ৫ হাজার ৮০০-এর মতো ছোট-বড় কোম্পানি দায়েগু চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সদস্য।

সেমিনারে সভাপতিত্ব করেন দায়েগু চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ভাইস চেয়ারম্যান লি জায়ে কয়য়ুং ও প্রধান অতিথি হিসেব উপস্থিত ছিলেন দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম।

সেমিনারে কোরিয়ার বিভিন্ন কোম্পানির মালিক ও প্রধান নির্বাহী কর্মকর্তাসহ মোট ২০ জন ব্যবসায়ী অংশগ্রহণ করেন। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর