১২ নভেম্বর, ২০১৯ ১২:১১

প্যারিসে বিসিএফের ফরাসী নাগরিকত্ব বিষয়ক সেমিনার

ফ্রান্স প্রতিনিধি

প্যারিসে বিসিএফের ফরাসী নাগরিকত্ব বিষয়ক  সেমিনার

ফ্রান্সে বৈধভাবে বসবাসরত প্রতিটি প্রবাসীই সম্মানজনক ফরাসি নাগরিকত্ব লাভের স্বপ্ন দেখেন এবং সেই অধরা স্বপ্ন পূরণের জন্য তারা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন। বিগত কয়েক বছরে উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশিরা ফ্রান্সে নাগরিকত্ব লাভ করেছেন আবার যথাযত প্রক্রিয়া না জেনে আবেদন করার কারণে অনেকের আবেদন ইতিমধ্যে দীর্ঘ সময়ের জন্য বাতিল হয়েছে ।

বাংলাদেশীদের জন্য এ বিষয়ে সঠিক গাইড লাইন ,পরামর্শ বা অভিজ্ঞতা বিনিময়ের জন্য 'ফরাসী নাগরিকত্ব' বিষয়ক একটি সেমিনারের আয়োজন করেছে ফ্রান্স প্রবাসীদের জনপ্রিয় সামাজিক সেবা সংঘঠন বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্স (বিসিএফ)। ২০১৭ সালে ও এই সংগঠনটি এমন একটি সেমিনারের আয়োজন করে। 

গত রবিবার (১০ নভেম্বর)প্যারিসের ক্রিমিতে ইএসএম মিলনায়তনে দিনব্যাপি  দুটি সেসনে অনুষ্ঠিত এ সেমিনারে ১২০ জন বাংলাদেশী অংশ নেয়। সকালের সেশনে প্যারিস স্কুল অব বিজনের এর শিক্ষার্থী রিদোয়ানা ইসহাকের  সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন বিসিএফ এর নির্বাহী প্রধান এমডি নূর। 

বিকেলের সেশনে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সাবেক সিনিয়র লেকচারার ফাতেমা তুজ জোহরার পরিচালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিসিএফ'র সিনিয়র সহ সভাপতি মোজাম্মেল হোসেন।

উভয় সেশনে ফরাসী নাগরিকত্বের প্রক্রিয়া নিয়ে বহুমাত্রিক আলোচনা করেন ফরাসী আইনজীবী সিরীন লামান্ড, জুরিস্ট ফসৌয়া এম পাসি, ফরাসী বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগে অধ্যয়নরত আকাশ হেলাল এবং ফ্রান্সের মান লা ভ্যালে বিশ্ববিদ্যালয়ের প্রভাষক নয়ন কিয়াং ।

অনুষ্ঠানে বিসিএফের ফরাসী নাগরিকত্ব সংক্রান্ত সেমিনারে থেকে পরামর্শ নিয়ে সদ্য ফরাসী নাগরিকত্ব লাভকারী মোহাম্মদ সাইদ তার অভিজ্ঞতা শেয়ার করেন এবং বিসিএফের পক্ষ থেকে তার সাফল্যের জন্য ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

সেমিনারের আলোচকবৃন্দ কোন কোন উপায়ে ফ্রান্সে জাতীয়তা লাভ করা যায় ,ইন্টিগ্রেশন, ভাষার দক্ষতা, ইতিহাস, সংস্কৃতি ,জাতীয়তা আবেদনের নানা শর্তাবলি এবং আবেদন প্রত্যাখ্যান হলে আপিল আবেদনের নানা খুটিনাটি আলোচনা করেন এবং অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।


বিডি-প্রতিদিন/ সিফাত আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর