১২ নভেম্বর, ২০১৯ ১২:৫২

কানাডার ক্যালগেরির মুক্তবিহঙ্গ থিয়েটারের প্রতিষ্ঠাবার্ষিকী

আহসান রাজিব বুলবুল, কানাডা প্রতিনিধি

কানাডার ক্যালগেরির মুক্তবিহঙ্গ থিয়েটারের প্রতিষ্ঠাবার্ষিকী

মানব সেবার প্রত্যয় নিয়ে ক্যালগারির একদল বাংলাদেশি তরুণ মুক্তবিহঙ্গ নামে থিয়েটারের মাধ্যমে বাংলাদেশের পথশিশু এবং অটিস্টিক শিশুদের আর্থিক সহযোগিতা দিয়ে আসছে গত তিন বছর ধরে। মুক্তবিহঙ্গ পালন করল তাদের তৃতীয় প্রতিষ্ঠা বার্ষিকী।

এ উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। তৃতীয় বার্ষিকীর কেক কাটেন মুক্তবিহঙ্গের প্রতিষ্ঠাতা জাহিদ হক। উপস্থিত ছিলেন মৌ ইসলাম, অভিজিৎ সাহা, তাশফীন হোসেন, মিনার হাসান, নাহিয়ান মীম।

উল্লেখ্য ক্যালগারির এই নাট্য সংগঠনটি শুধু সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডই নয়, তারা প্রতিবছর বাংলাদেশের বিভিন্ন সংগঠনকে নিয়মিত অনুদান দিয়ে আসছে। ইতিমধ্যে তারা বাংলাদেশের এসব সংস্থাকে আড়াই লাখ টাকা দিয়েছে। 

তাদের পরবর্তী পরিকল্পনা মুক্তবিহঙ্গ তাদের পঞ্চম প্রযোজনা নাটক "নওকর শয়তান মালিক হয়রান" ২০২০-এর মার্চের ২১ এবং ২২ তারিখে পরপর দুইদিন দুটো প্রদর্শনীর মাধ্যমে মঞ্চায়ন করবে। আর টিকেট থেকে সংগৃহীত অর্থ বাংলাদেশের পথশিশুদের আশ্রয়কেন্দ্র মায়ের আঁচলে দেয়া হবে।
মুক্তবিহঙ্গের পরিচালক জাহিদ হক বলেন, আমাদের প্রথম থেকেই পরিকল্পনা ছিল নাট্যচর্চার মাধ্যমে সামাজিক সচেতনতা তৈরী করা, আর সেই লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি। 

মুক্তবিহঙ্গের মৌ ইসলাম বলেন, নাটক শুধু বিনোদিনই নয়, নাটকের মাধ্যমে অনেক কিছুই করা যায়।  
মুক্তবিহঙ্গের আবু ইউসুফ বলেন,  "খুব ভালো লাগছে মুক্তবিহঙ্গের সাথে জড়িত থাকতে পেরে। মুক্তবিহঙ্গ অনেক দূর এগিয়ে যাবে, এটাই আমার প্রত্যাশা। "
 
অনুষ্ঠান শেষে একটা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে গান পরিবেশন করেন মাহবুব বুর অনু। কবিতা আবৃতি করেন জাহিদ হক ও তাশফীন হোসেন। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর