শিরোনাম
প্রকাশ : ১৭ জানুয়ারি, ২০২০ ২০:৩২

সুলতান কাবুসের কবর জিয়ারত চট্টগ্রাম সমিতি ওমানের

এইচ এম হুমায়ুন কবির, ওমান

সুলতান কাবুসের কবর জিয়ারত চট্টগ্রাম সমিতি ওমানের

আরব বিশ্বের অন্যতম নেতা আধুনিক ওমানের সৃষ্টা সদ্য প্রয়াত সুলতান কাবুস বিন সাঈদ আল সাঈদের আত্মার মাগফেরাত কামনা করে কবর জিয়ারত করেছে চট্টগ্রাম সমিতি ওমান। 

শুক্রবার বাদ জুমা রাজধানী মাস্কাটের গালাতে পারিবারিক কবরস্থানে গিয়ে চট্টগ্রাম সমিতি ওমানের সভাপতি মোহাম্মদ ইয়াছিন চৌধুরী সিআইপির নেতৃত্বে সুলতানের কবর জিয়ারত করা হয়। 

এসময় কোরআন তেলোয়াত, অজিফা পাঠ, তাসবিহ-তাহলিলসহ সুলতান কাবুস বিন সাঈদ আল সাঈদের রুহের মাগফেরাত কামনা করে আল্লাহর কাছে দোয়া করেন। মাওলানা মোহাম্মদ আলী তাহেরী মোনাজাত পরিচালনা করেন।

এছাড়াও প্রয়াত সুলতান কাবুস বিন সাঈদ আল সাঈদের উত্তরসূরি ওমানের নতুন সুলতান হাইথেম বিন তারেক আল 
সাঈদের রাষ্ট্র পরিচালনায় সফলতা কামনা করেও দোয়া করা হয়।

এ সময় চট্টগ্রাম সমিতির উপদেষ্টা জাহাঙ্গীর চৌধুরী ও জবলুল আনোয়ার বাদাল‌, সিনিয়র সহ-সভাপতি এম এম আমিন চৌধুরী, সহ-সভাপতি সৈয়দ জাহাঙ্গীর আলম, নুরুল ইসলাম নুরু, জনাব শাহাবুদ্দিন, ইঞ্জিনিয়ার আশরাফুর রহমান সিআইপি, যুগ্ম সাধারণ সম্পাদক জামাল চৌধুরী, মোহাম্মদ রিয়াদ, সাংগঠনিক সম্পাদক রফিকুল আলমসহ কার্যকরী কমিটির সকল সদস্য ও সাধারণ সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

এক অভ্যুত্থানে ১৯৭০ সালে বাবা সাঈদ বিন তৈমুরকে ক্ষমতাচ্যুত করে ওমানের ক্ষমতা গ্রহণ করেন সুলতান কাবুস। দেশটির আল সাঈদ রাজবংশের ১৪তম প্রজন্ম তিনি। ওমানের সুলতান একই সঙ্গে প্রধানমন্ত্রী, সামরিক বাহিনীর সুপ্রিম কমান্ডার এবং প্রতিরক্ষা, অর্থ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন।

গত ১১ জানুয়ারি আরব বিশ্বে সবচেয়ে বেশি দিন রাজত্ব করা ওমানের এই সুলতান ৭৯ বছর বয়সে মৃত্যুবরণ করেন।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য